গালফ টাইমস

সৌদি জোটের কাতারবিরোধী অবরোধ 'রক্তপাতহীন যুদ্ধ ঘোষণার' শামিল

Gulf Timesকাতারের বিরুদ্ধে সৌদি জোটের অবরোধ রক্তপাতহীন যুদ্ধ ঘোষণার শামিল। অবরোধ প্রত্যাহারের শর্ত হিসেবে তারা যেসব দাবি তুলে ধরেছে সেগুলো পুরোপুরি অযৌক্তিক। শুক্রবার যুক্তরাজ্যভিত্তিক আরবি দৈনিক আল আরাবি আল জাদিদ পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন আব্দুররহমান আলে সানি। এ বিষয়টি নিয়ে শনিবার শিরেনাম করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম গালফ টাইমস।

বলেন, সৌদি আরবের নেতৃত্বাধীন কয়েকটি আরব দেশ দোহার বিরুদ্ধে প্রকারান্তরে যুদ্ধ ঘোষণা করেছে।

তিনি আরো বলেন, এসব দেশ কাতারের ওপর সমুদ্র, স্থল ও আকাশপথে যে অবরোধ আরোপ করেছে তা প্রকৃতপক্ষে ‘সেদেশের জনগণের ক্ষতি করার পাশাপাশি সামাজিক ভিত্তিকে ধ্বংস করে দেবে।’

এর আগের দিন বৃহস্পতিবার সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশরের পক্ষ থেকে দেয়া ১৩ দফা শর্তকে অযৌক্তিক বলে প্রত্যাখ্যান করেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন আব্দুররহমান আলে সানি। তিনি বলেন, এসব দেশের সঙ্গে কাতার আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে তবে সার্বভৌমত্বের প্রশ্নে দোহা কোনো ছাড় দিতে রাজি নয়।

পারস্য উপসাগরীয় চারটি দেশ গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পাশাপাশি দেশটির ওপর কঠোর অবরোধ আরোপ করে। সন্ত্রাসবাদের সঙ্গে কথিত যোগসাজশের অভিযোগ এনে এ পদক্ষেপ নেয়া হলেও ওই অভিযোগ পরিষ্কার ভাষায় প্রত্যাখ্যান করে দোহা।

অবরোধ আরোপের দু’সপ্তাহেরও বেশি সময় পর কাতার বিরোধী পদক্ষেপ তুলে নেয়ার জন্য দোহার কাছে ১৩ দফা দাবি পেশ করে সৌদি জোট। এ সব শর্ত মেনে নেয়ার জন্য ১০ দিনের  সময়সীমা বেধে দেয়া হয়। কিন্তু সেসব শর্তের ব্যাপারে কাতারের পররাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি প্রতিক্রিয়া ব্যক্ত করলেন প্রতিরক্ষামন্ত্রী আল-আতিয়া।

/এমপি/