দ্য গার্ডিয়ান

যুক্তরাষ্ট্রে বর্ণবাদের বিরুদ্ধে সতর্কতা জাতিসংঘের

The Guardianযুক্তরাষ্ট্রে সংঘটিত বর্ণবাদী অপরাধের ব্যাপারে সতর্ক প্রতিক্রিয়া জানিয়েছে জাতিসংঘ। এ ধরনের আচরণের বিরুদ্ধে সুস্পষ্ট ও নিঃশর্ত নিন্দা জানাতে মার্কিন প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি। ২৩ আগস্ট ২০১৭ বুধবার জাতিসংঘের বর্ণ-বৈষম্য নিরসন বিষয়ক কমিটির (সিইআরডি) দেওয়া এক বিবৃতিতে দেশটির প্রতি এমন আহ্বান জানানো হয়। এ বিষয়টি নিয়ে বৃহস্পতিবার শিরোনাম করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্য দ্য গার্ডিয়ান।

সিইআরডি’র বিবৃতিতে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে মার্কিন প্রশাসনের প্রতি আহ্বান জানানো হয়। কারণ বর্ণবাদী বক্তব্য ও অপরাধ থামাতে কর্তৃপক্ষ ব্যর্থ হলে তা সহিংসতার জ্বালানি হয়ে উঠতে পারে।

১২ আগস্ট ২০১৭ শনিবার যুক্তরাষ্ট্রে ভার্জিনিয়া অঙ্গরাজ্যে শ্বেতাঙ্গ আধিপত্যকামীদের একটি বিক্ষোভ বর্ণবাদবিরোধীদের সমাবেশস্থলে এলে সংঘর্ষের সূচনা হয়। সে সময় শান্তিপূর্ণ সমাবেশের অংশগ্রহণকারীদের ওপর হামলে পড়ে একটি চলন্ত গাড়ি। ঘটনাস্থলে একজন নিহত এবং ১৯ জন আহত হন। পরে ঘটনা পর্যবেক্ষণে ভার্জিনিয়া পুলিশের মোতায়েনকৃত একটি হেলিকপ্টার শহরটির কাছে বিধ্বস্ত হলে দুই পুলিশ সদস্য নিহত হন। ঘটনার পর শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের বর্ণবাদী কর্মকাণ্ডের ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নমনীয় অবস্থান নিয়েছেন বলে তার দলের ভেতরে-বাইরে অভিযোগ ওঠে। সমালোচকরা বলেন, ভার্জিনিয়ার সাম্প্রতিক উত্তেজনায় সরাসরি শ্বেতাঙ্গ জাতীয়বাদীদের দায়ী করতে ব্যর্থ হয়েছেন ট্রাম্প। উল্টো প্রকারান্তরে তিনি তাদের সমর্থন যুগিয়েছেন।

বোস্টনের মেয়র মার্টি ওয়ালশ বলেন, 'বোস্টন শান্তি ও ভালোবাসার শহর। এখানে বর্ণবাদের কোনো জায়গা নেই। আমরা সবাই কাঁধে কাঁধ মিলিয়ে শান্তিপূর্ণভাবে বসবাস করতে চাই। আমরা কাউকে ঘৃণা করতে চাই। আজকে যারা রাস্তায় নেমেছেন তাদের প্রতি আমার আহ্বান,আপনারা শহরের শান্তি বজায় রাখবেন।'

যুক্তরাষ্ট্রের টেক্সাস, পোর্টল্যান্ড, ক্যালিফোর্নিয়া এবং ডালাসসহ বিভিন্ন শহরে বর্ণবাদবিরোধী বিক্ষোভ মিছিল বের করা হয়। বোস্টনের বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীদের সমালোচনা না করলেও বেশ কৌশলী অবস্থান নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইটার বার্তায় ট্রাম্প বলেন, কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্রের মতো মহান দেশ বিভক্ত হয়ে আছে। এ সময় সবাইকে ঐক্যবদ্ধ হয়ে যুক্তরাষ্ট্রের উন্নয়নে এগিয়ে আসার আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট।

বর্ণবাদবিরোধী আন্দোলনকারীদের সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করতে একটি অনলাইন পিটিশন করেছে শ্বেতাঙ্গ আধিপত্যবাদীরা। ওই পিটিশনে এরইমধ্যে ১৩ হাজার মানুষের সমর্থন পড়েছে। এর আগে, গেল জানুয়ারি মাসে ব্ল্যাক লাইভস ম্যাটার মুভমেন্ট নামের একটি বর্ণবাদবিরোধী আন্দোলনকে সন্ত্রাসী সংগঠন আখ্যায়িত করতে এ ধরনের অনলাইন পিটিশন দায়ের করা হয়।