আনাদোলু পোস্ট

গণভোট বাতিলে ইরাকি কুর্দিস্তানের প্রতি আহ্বান তুরস্কের

Anadolu Postগণভোট বাতিলে ইরাকি কুর্দিস্তানের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের পররাষ্টমন্ত্রী মেভলুত কাভুসোগলু। তিনি বলেছেন, আঙ্কারার প্রত্যাশা কুর্দিস্তানের প্রশাসন স্বাধীনতার প্রশ্নে যে গণভোটের আয়োজন করতে যাচ্ছে তা তারা বাতিল করবে। বুধবার বাগদাদ সফরকালে ইরাকি পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম আল-জাফারির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মলনে এমন মন্তব্য করেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী। এ বিষয়টি নিয়ে বৃহস্পতিবার শিরোনাম করেছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু  পোস্ট।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরাকি কুর্দিস্তান স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাসুদ বারাজানির সঙ্গে দেখা করে আসন্ন গণভোটের বিষয়ে আঙ্কারার অবস্থান তুলে ধরা হবে।

ইরাকের কুর্দিস্তানের কয়েকটি দল গত ৭ জুন মাসুদ বারাজানির সঙ্গে দেখা করে আগামী ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠেয় গণভোটের প্রতি সমর্থন জানায়। তবে ইরাকের বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন এর তীব্র বিরোধিতা করেছে। ইরান, তুরস্ক এবং আমেরিকাসহ অন্যান্য আঞ্চলিক ও আন্তর্জাতিক পক্ষগুলো গণভোটের বিরোধিতা করছে।

গণভোট বিষয়ে আঙ্কারার চলমান অবস্থানের কথা স্মরণ করিয়ে দিয়ে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ ধরনের গণভোটের আয়োজন সম্পূর্ণ ভুল।

তিন দশক ধরে তুরস্কের দক্ষিণপূর্বাঞ্চলে স্বায়ত্বশাসনের দাবিতে সশস্ত্র লড়াই চালিয়ে আসছে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে)। তবে তাদের বিচ্ছিন্নতাবাদী হিসেবে আখ্যায়িত করে সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণা করে তুরস্ক। তবে নিজ দেশের কুর্দিদের একাংশের সঙ্গে বিবাদ থাকলেও ইরাকি কুর্দিস্তানের ওপর তুরস্কের প্রভাব রয়েছে।