ডন

চ্যালেঞ্জে হেরে গেলেন 'অযোগ্য' নওয়াজ

নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রিত্বের অযোগ্য ঘোষণা করে দেওয়া রায়টির রিভিউ আবেদন খারিজ করে দিয়েছে পাকিস্তানের সুপ্রিম কোর্ট। তিন দিনের ধারাবাহিক শুনানির পর শুক্রবার (১৫ সেপ্টেম্বর) আদালতে রিভিউ আবেদনটি খারিজ হয়ে যায়। শনিবার (১৬ সেপ্টেম্বর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন।

ডনের প্রথম পাতা
রিভিউ আবেদনটি করেছিলেন নওয়াজ শরিফ, তার মেয়ে মরিয়ম, ছেলে হাসান ও হুসেন, জামাতা ক্যাপ্টেন (অব.) মোহাম্মদ সফদার এবং বাণিজ্যমন্ত্রী ইশাক দার। পাঁচ বিচারপতিবিশিষ্ট বেঞ্চে রিভিউ আবেদনটির শুনানি হয়। ওই বেঞ্চের নেতৃত্ব দেন বিচারপতি আসিফ সাইদ খোসা। শুক্রবার এক নম্বর আদালত কক্ষে রায় ঘোষণা করেন তিনি।

৩ এপ্রিল ২০১৬ তারিখে দুনিয়ার প্রভাবশালী রাষ্ট্র ও সরকারপ্রধান এবং রাঘববোয়ালদের আর্থিক কেলেঙ্কারির তথ্য ফাঁস করে সাড়া ফেলে দেয় আলোচিত ‘পানামা পেপারস’। ফাঁস হওয়া ওই গোপন নথিতে অর্থ পাচারে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছেলের নাম উঠে আসায় নিজ দেশে চাপের মুখে পড়েন তিনি। বিরোধী দলগুলো থেকে তার পদত্যাগ দাবি করা হয়। ২০১৬ সালের ১ নভেম্বর নওয়াজ শরিফ ও তার পরিবারের সদস্যদের বিদেশে অবৈধ বিনিয়োগের অভিযোগ তদন্তে একটি তদন্ত কমিশন গঠন করে দেশটির সুপ্রিম কোর্ট। পানামা পেপারস প্রকাশের পর বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই), জামায়াতে ইসলামিসহ কয়েকটি রাজনৈতিক দলের আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত দেয় আদালত।
গত ২৮ জুলাই পানামা পেপারস কেলেঙ্কারি মামলায় অভিযুক্ত হয়ে সুপ্রিম কোর্টের রায়ে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষিত হওয়ার পর পদত্যাগ করেন নওয়াজ শরিফ।