দ্য গার্ডিয়ান

ব্রিটেনে সর্বোচ্চ পর্যায়ের সন্ত্রাসবাদী হুমকি সতর্কতা জারি

লন্ডনের পাতাল ট্রেনে বোমা বিস্ফোরণের পর ব্রিটেনে সন্ত্রাসবাদের হুমকিজনিত সতর্কতা মাত্রা বাড়িয়ে সর্বোচ্চ পর্যায়ে নেওয়া হয়েছে। ‘মারাত্মক হুমকি’ থেকে তা এখন ‘সংকটাপন্ন হুমকি’র মাত্রায় উন্নীত করার কথা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। শনিবার (১৬ সেপ্টেম্বর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।

দ্য গার্ডিয়ানের প্রথম পাতা
থেরেসা মে জানান, লন্ডনে পাতাল ট্রেনে হামলার পর সতর্কতার মাত্রা সর্বোচ্চ পর্যায়ে নেওয়া হয়েছে এবং আসন্ন দিনগুলোতে সশস্ত্র পুলিশ ও সেনা সদস্যদেরকে রাস্তায় দেখা যেতে পারে।

দক্ষিণ পশ্চিম লন্ডনে টিউব-রেলের কামরায় শুক্রবার সকালের ব্যস্ত সময়ে ‘ঘরে তৈরি একটি বোমার’ বিস্ফোরণ ঘটানো হয়। শুক্রবারের ওই হামলায় ২৯ ব্যক্তি আহত হন। এদের মধ্যে ২২ জনকে হাসপাতালে নেওয়া হয়। আহতদের বেশিরভাগের শরীর বোমার বিস্ফোরণে দগ্ধ হয়েছে। লন্ডনের পাতাল রেল নেটওয়ার্কের এই ট্রেনটি যখন মাটির ওপরের স্টেশন পারসন্স গ্রিনে ছিল তখন যাত্রীরা সামনের দিকের একটি কামরা থেকে বিস্ফোরণের শব্দ শুনতে পান। এর পরপরই সেখানে আগুন জ্বলতে দেখা যায়। কামরার দরজা খোলার সঙ্গে সঙ্গে ত্রাস শুরু হয়ে যায়। সিঁড়ি বেয়ে উপরে ওঠার জন্য হুড়োহুড়িতে পদদলিত হয়ে বেশ কয়েকজন আহত হন।