টাইমস অব ইন্ডিয়া

ইরানিকে রাজে: পরিবর্তন ছাড়া 'পদ্মাবতী' মুক্তি দেবেন না

ভারতে সঞ্জয় লীলা বানসালি নির্মিত ‘পদ্মাবতী’ ছবির মুক্তি ঠেকাতে রাজস্থানের রাজনৈতিক সংগঠন ও গোষ্ঠীর বিক্ষোভের পর এবার সমালোচনায় সামিল হয়েছেন খোদ রাজ্যটির মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে। এ নিয়ে কেন্দ্রীয় তথ্য ও সংস্কৃতি মন্ত্রী স্মৃতি ইরানিকে শনিবার (১৮ নভেম্বর) একটি চিঠিও লিখেছেন তিনি। রবিবার (১৯ নভেম্বর) খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। 

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতা
‘পদ্মাবতী’ চলচ্চিত্রটিতে মূল ভূমিকায় অভিনয় করছেন দীপিকা পাড়ুকোন। রাজপুতের রানি পদ্মাবতীর আত্মত্যাগ, সাহসিকতা এবং প্রতিপত্তির প্রতি শ্রদ্ধা নিবেদন করে ছবিটি নির্মাণ করেছেন বানসালি। সমালোচনা রয়েছে, নির্মাতা ছবিটিতে কাল্পনিকতার আশ্রয় নিয়েছেন। রাজনীতিবিদ, বিভিন্ন সংগঠন ও ব্যক্তির পক্ষ থেকে অভিযোগ ওঠে- বানসালি ‘ইতিহাস বিকৃত’ করছেন। 

রবিবার টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, রাজস্থানের মুখ্যমন্ত্রীও এ ছবি মুক্তির বিরোধিতায় নেমেছেন। স্মৃতি ইরানির কাছে পাঠানো চিঠিতে তিনি লিখেছেন, 'প্রয়োজনীয় পরিবর্তন' করেই  যেন 'পদ্মাবতী' ছবিটি মুক্তি দেওয়া হয়। এছাড়াও বসুন্ধরা রাজের দাবি, যেসকল ইতিহাসবিদ, চলচ্চিত্র ব্যক্তিত্ব ছবিটি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন তাদের প্রত্যেকের তরফে একজন করে প্রতিনিধি নিয়ে একটি কমিটি তৈরি করা হোক। আর এ কমিটি ছবিটি সম্পর্কে আলোচনা করবে।

রাজস্থানের মুখ্যমন্ত্রী কেন্দ্রের কাছে এই ইস্যুতে চিঠি পাঠিয়েছেন জেনে তাকে কৃতজ্ঞতা জানিয়েছে রাজস্থানের মেওয়ারের এক প্রতিনিধি দল।