দ্য নিউ ইয়র্ক টাইমস

২০১৮ অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া

অনেক দিন ধরেই ডোপ পাপ নিয়ে আলোচনায় রাশিয়া। এবার তদন্ত প্রতিবেদন যাচাই-বাছাই শেষে কড়া নিষেধাজ্ঞার মুখে পড়তে হলো দেশটিকে। আগামী বছরের শীতকালীন অলিম্পিকে রাশিয়াকে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। তবে নিরপেক্ষভাবে রাশিয়ার যে কোনও অ্যাথলেট সেখানে শর্ত পূরণ করে অংশ নিতে পারবে। এ বিষয়টি নিয়ে বুধবার শিরোনাম করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস।Ny Times
২০১৪ সালের পরেই বিতর্কে জড়ায় রাশিয়া। সোচিতে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে রাশিয়ার বিরুদ্ধে ডোপ পাপের অভিযোগ ওঠে। তারপর থেকে দেশটির বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত নিতে একজোট ছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। তখন ১৭ মাসের তদন্তের ভার দেওয়া হয় সুইজারল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট স্যামুয়েল স্মিডকে। সেই তদন্ত প্রতিবেদনের পর মঙ্গলবার এই সিদ্ধান্তের কথা জানায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

এ প্রসঙ্গে সংস্থাটি জানায়, ‘যেটুকু ক্ষতি হয়েছে, এই সিদ্ধান্তের মধ্য দিয়ে তার একটা শেষ সীমা অঙ্কিত হবে।’ তবে রাশিয়ার পক্ষ থেকে সংস্থাটির সিদ্ধান্তের প্রতিবাদ জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ায় আগামী বছর শীতকালীন অলিম্পিক শুরু হবে ৯ ফেব্রুয়ারি। সেখানে রাশিয়া নিষিদ্ধ থাকলেও নিরপেক্ষভাবে দেশটির যে কোনও অ্যাথলেট এতে অংশ নিতে পারবেন। তবে রাশিয়ার অলিম্পিক কমিটিও নিষিদ্ধ থাকায় তাদের ‘রাশিয়ার অলিম্পিক অ্যাথলেট’ নামে খেলতে হবে। আর এই নিয়েও বিতর্ক চলছে রাশিয়ায়। একদল রাজনৈতিকভাবে এর মোকাবিলার কথা বললেও আরেক দল এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। বিতর্ক-সমালোচনা যাই থাকুক, নিষিদ্ধ হওয়ায় বিশ্ব ইভেন্টে এবার থাকা হচ্ছে না অলিম্পিকের অন্যতম পাওয়ার হাউস রাশিয়ার!