দ্য গার্ডিয়ান

ইরানে আটক ব্রিটিশ নারীর মুক্তি নিয়ে আশাবাদী স্বজনরা

শিগগিরই তেহরানের জেল থেকে ব্রিটিশ-ইরানি দ্বৈত নাগরিক নাজনীন জাঘারি রাতক্লিফের মুক্তি পাওয়ার আশা জেগে উঠেছে তার স্বজন ও শুভাকাঙ্ক্ষীদের মনে। রবিবার (১০ ডিসেম্বর) নাজনীনের আদালতে হাজির হওয়ার দিন-ক্ষণ স্থগিত করার পর আশার আলো দেখছেন তারা। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের ইরান সফরের পরই দেশটির আদালত নাজনীনের বিরুদ্ধে শুনানি স্থগিত করায় আশাবাদী হয়ে উঠেছেন স্বয়ং নাজনীনও। সোমবার (১১ ডিসেম্বর) খবরটিকে প্রধান শিরোনাম করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।

দ্য গার্ডিয়ানের প্রথম পাতা
গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ইরানের সরকার উৎখাতের পরিকল্পনার অভিযোগে ২০১৬ সালের এপ্রিল থেকে তেরানের জেলে আছেন নাজনীন। বরিস জনসনের একটি মন্তব্যকে কেন্দ্র করে তার মামলাটি আরও জটিল হয়ে পড়ে। বরিস জনসন পার্লামেন্টে ভুল করে বলেছিলেন, নাজনীন ইরানে সাংবাদিকদের প্রশিক্ষণ দিচ্ছিলেন। আর বরিসের এ মন্তব্যের পর কোনও ইরানি কর্মকর্তা তার বিরুদ্ধে নতুন মামলা দায়েরের দাবি জানান। নাজনীনের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির মামলা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছিলো। রবিবার তাকে আদালতে হাজির করার কথা ছিল। কিন্তু নাজনীনের স্বামী রিচার্ড জানান, শুনানি স্থগিত করা হয়েছে।

সম্প্রতি দুই দিনের ইরান সফরে যান বরিস জনসন। দেশটির প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন তিনি। জনসনের বৈঠকের কারণে নাজনীনের হাজিরা স্থগিত করা হয়েছে বলে মনে করছেন তার স্বামী। একে আশা জাগানিয়া বলেও উল্লেখ করেছেন তিনি। গার্ডিয়ান বলছে, আদালতের এ সিদ্ধান্তের পর নাজনীন নিজেও মুক্তি পাওয়ার আশা খুঁজে পেয়েছেন।