দ্য গার্ডিয়ান

টোরিদের বিদ্রোহে ব্রেক্সিট বিল নিয়ে হোঁচট খেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

সরকার দলীয় ১১ এমপির বিদ্রোহের মুখে হাউস অব কমন্সে ব্রেক্সিট সংক্রান্ত ইইউ উইথড্রয়াল বিল পাসে শোচনীয় পরাজয় বরণ করতে হয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মেকে। বিলটি সংশোধনের পক্ষে রায় দিয়েছেন ওই এমপিরা। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।
গার্ডিয়ানের প্রথম পাতা
প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার ব্রাসেলসে ইইউর নেতাদের সঙ্গে বেক্সিট নিয়ে আলোচনা করার কথা ছিল থেরেসার। কিন্তু শেষ মুহূর্তে এসে হাউস অব কমন্সে বিলটি পাস করাতে পারেননি ব্রিটিশ প্রধানমন্ত্রী। শেষ মূহুর্তে বিদ্রোহীদের ছাড় দেওয়ার একটি উদ্যোগ সত্ত্বেও বিলে একটি সংশোধনী আনার পক্ষেই বেশি ভোট পড়ে। ৩০৫ জন এমপি সরকারি প্রস্তাবের পক্ষে ভোট দিলেও বিপক্ষে ভোট দেন ৩০৯ জন। এই ভোটের মাধ্যমে ব্রাসেলসের সঙ্গে চূড়ান্ত ব্রেক্সিট চুক্তি অনুমোদনের ক্ষেত্রে ভোটাভুটির জন্য পার্লামেন্টকে একটি আইনি বৈধতা দিলেন ব্রিটিশ এমপিরা।
হাউজ অব কমন্সে এই পরাজয়ের কারণে সরকারকে অবশ্যই ‘ইইউ (উইথড্রয়াল) বিল’ সংশোধন করতেই হবে। এর ফলে ব্রেক্সিট প্রক্রিয়া বিলম্বিত হতে পারে বলে মনে করছেন মন্ত্রীরা।

এদিকে লেবার দলীয় নেতা জেরেমি করবিন বলেছেন, ইইউ সম্মেলনের আগে এই পরাজয় প্রধানমন্ত্রী মে'র ‘কর্তৃত্বকে লজ্জাজনকভাবে খর্ব’ করেছে।