দ্য স্টার

মালয়েশিয়ায় বয়োজ্যেষ্ঠ চাকরিজীবীদের জন্য ইপিএফ হবে 'এটিএম' এর মতো

৫৫ থেকে ৬০ বছর বয়সী চাকরিজীবীদের জন্য এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) সেভিংস থেকে থেকে টাকা তোলার প্রক্রিয়া শিথিল করছে মালয়েশিয়া সরকার। নতুন নিয়ম অনুযায়ী এসকল ব্যক্তি জানুয়ারি মাস থেকে যখন খুশি তখন তাদের প্রভিডেন্ট ফান্ডের টাকা তুলতে পারবেন। আগের নিয়ম অনুযায়ী, প্রতি ৩০ দিন পর পর প্রয়োজন না পড়লেও একটি ন্যুনতম পরিমাণ অর্থ তোলা তাদের জন্য বাধ্যতামূলক ছিল। শুক্রবার (১৫ ডিসেম্বর) ইপিএফ সেভিংস থেকে টাকা তোলার প্রক্রিয়া শিথিলের খবরটিকে প্রধান শিরোনাম করেছে মালয়েশীয় সংবাদমাধ্যম দ্য স্টার। ইপিএফ থেকে যখন তখন টাকা তোলার এ স্কিমকে 'এটিএম' বুথ থেকে টাকা তোলার সুবিধার সঙ্গে তুলনা করেছে সংবাদমাধ্যমটি।

দ্য স্টারের প্রথম পাতা
প্রতিবেদনে বলা হয়, বর্তমান নীতিমালা অনুযায়ী পার্শিয়াল উইথড্রয়াল স্কিমের আওতায় বয়োজ্যেষ্ঠ কর্মীদেরকে প্রতি ৩০ দিন পর পর ন্যুনতম ২০০০ মালয়েশীয় রিঙ্গিত তুলতে হয়। যারা মান্থলি রিটায়ারমেন্ট স্কিম বেছে নিয়েছেন তাদেরকে মাসে ন্যুনতম ২৫০ মালয়েশীয় রিঙ্গিত তুলতে হতো।

ইপিএফ এর প্রধান নির্বাহী কর্মকর্তা দাতুক শাহরি রিদজা রিদজুয়ান প্রযুক্তি ব্যবস্থার উন্নয়ন ঘটানোর মধ্য দিয়ে নতুন স্কিম চালু করা সম্ভব হচ্ছে।

পুরনো (বর্তমানে চালু থাকা) ইপিএফ স্কিমে প্রযুক্তি সংক্রান্ত কিছু প্রতিবন্ধকতা ছিল বলেও উল্লেখ করেন তিনি।

এক সংবাদ সম্মেলনে শাহরি রিদজা বলেন, ‘ধরুন, পার্শিয়াল উইথড্রয়াল স্কিমের আওতায় আজ আপনি ১০০০০ রিঙ্গিত তুলেছেন। এরপর আপনি আবারও সেখান থেকে রিঙ্গিত তুলতে চাইলে ৩০ দিন পরে আসতে হয় এবং ন্যুনতম ২০০০ রিঙ্গিত তুলতে হয়। তবে নতুন ব্যবস্থার আওতায় প্রয়োজন সাপেক্ষে আপনি যেকোনও সময় যেকোনও পরিমাণ অর্থ তুলতে পারবেন।’  

নতুন নিয়মের আওতায় ইপিএফ এর সদস্যরা মান্থলি ও পার্শিয়াল উইথড্রয়ালের সংমিশ্রণ বেছে নিতে পারবেন।