দ্য হিমালয়ান টাইমস

নেপালে জাতীয় পরিষদ নির্বাচন আয়োজনে ২৫ দিন সময় লাগবে

নেপালে ভোটারদের যাচাই বাছাইয়ের পর জাতীয় পরিষদ নির্বাচন আয়োজনের জন্য অন্তত তিন সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন। স্থানীয় পর্যায়ের প্রধান ও উপ প্রধান এবং নির্বাচিত প্রতিনিধিরা জাতীয় পরিষদ নির্বাচনে ভোট দিতে পারবেন বলেও জানানো হয়েছে। শুক্রবার (১৫ ডিসেম্বর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে নেপালি সংবাদমাধ্যম হিমালয়ান টাইমস।

দ্য হিমালয়ান টাইমস
নির্বাচন কমিশনের তথ্য কর্মকর্তা সুরিয়া প্রসাদ বলেন, অন্য নির্বাচনগুলোর মতো জাতীয় পরিষদ নির্বাচনেও সবগুলো নির্বাচনি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। নির্বাচন কমিশন সাত প্রদেশের জন্য প্রধান রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেবে, তাদের অফিস তৈরি করবে, দলগুলোকে মনোনয়নপত্র দাখিল করতে বলবে, প্রার্থীদের নাম ঘোষণা করবে এবং নির্বাচনি প্রচারণা শুরুর সময় দেবে। আর এগুলোর জন্য তিন সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছেন সুরিয়া।

নির্বাচন কমিশনার নরেন্দ্র দাহালকে উদ্ধৃত করে হিমালয়ান টাইমসের প্রতিবেদনে বলা হয়, প্রাদেশিক ও পার্লামেন্টে আনুপাতিক প্রতিনিধিত্বের নির্বাচনগুলোর ভোট গণনা কাল নাগাদ শেষ হবে। পিআর সিস্টেমের আওতায় রাজনৈতিক দলগুলো কে কতটি আসনে জয় পেয়েছে তা ঘোষণা করতে আরও তিন দিন সময় লাগবে।

ভোট সংক্রান্ত প্যানেল দলগুলোকে তাদের প্রার্থীদের নামের চূড়ান্ত তালিকা জমা দিতে বলবে। এরপর বিজয়ীদের নাম ঘোষণা এবং প্রেসিডেন্টের কাছে প্রতিবেদন জমা দেওয়ার আগে নির্বাচন কমিশন দলগুলোকে বলবে ওই তালিকায় যদি ভুল থাকে তবে তা যেন সংশোধন করে। যারা এফটিপি এবং পিআর এর ভোটে জয় যাবে ভোট প্যানেলকে সেইসব প্রার্থীদের নাম সাত প্রদেশের গভর্নরের কাছে জমা দিতে হবে। তারাই বিজয়ীদের শপথ পড়াবেন ও দায়িত্ব বুঝিয়ে দেবেন।