ডন

সুপ্রিম কোর্টের রায়ে ইমরান নির্দোষ, সহযোগী তারিন আজীবন ‘অযোগ্য’

পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতা ইমরান খানের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগ বাতিল করে দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। তবে তার দলের দ্বিতীয় শীর্ষ নেতা জাহাঙ্গীর তারিনকে যেকোনও নির্বাচনে আজীবনের জন্য ‘অযোগ্য’ ঘোষণা করা হয়েছে। একই ধরনের অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকেও আজীবন ‘অযোগ্য’ ঘোষণা করেছিল একই আদালত। পাকিস্তানের শীর্ষ স্থানীয় ইংরেজি পত্রিকা ‘ডন’ শনিবার (১৬ ডিসেম্বর) খবরটিকে তাদের প্রধান শিরোনাম করেছে।

পাকিস্তানের ডন পত্রিকার প্রচ্ছদ (১৬.১২.২১০৭)

খবরে বলা হয়, গত ১৪ নভেম্বর পিটিআই’র শীর্ষ দুই নেতার নামে জ্ঞাতআয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে পিটিশন দায়ের করেন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এর নেতা হানিফ আব্বাসী। ওই অভিযোগের ভিত্তিতে পাকিস্তানের প্রধান বিচারপতি মিয়ান সাকিব নিসারের নেতৃত্বে তিন সদস্যেরে একটি বেঞ্চ এই আদেশ দেন। এ আদেশের পরপরই লাহোর-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য জাহাঙ্গীর তারিনকে সংসদ সদস্য তালিকা থেকে বাদ দিয়েছে দেশটির নির্বাচন কমিশন। তবে তেহরিক-ই-ইনসাফ দলের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা এ রায়ের রিভিউ আবেদন করবেন যাতে আদালত তার শাস্তি কমিয়ে দেয়।

রায় ঘোষণার সময় দুই আসামি ইমরান খান ও জাহাঙ্গীর তারিন আদালতে উপস্থিত না থাকলেও দলের উচ্চ পর্যায়ের নেতারা সেখানে ছিলেন। আর আদালত চত্বরের বাইরে পিটিআই ও পিএমএল-এন’র সমর্থকরা উপস্থিত ছিলেন। এসময় তারা নিজেদের পক্ষে স্লোগান দিচ্ছিলেন। তবে রায় ঘোষণার আগে বা পরে সেখানে কোনও অপ্রীতিকর ঘটনার খবর জানা যায়নি।