দ্য হিমালয়ান টাইমস

নেপালে সরকার গঠনে বাধা না দিতে অলি, দাহালের হুঁশিয়ারি

নেপালে নতুন সরকার গঠনে বাধা না দিতে শের বাহাদুর দেউবার নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারকে হুঁশিয়ার করেছেন সিপিএন-ইউএমএল এর সভাপতি কেপি শর্মা অলি ও সিপিএন-এমসির সভাপতি পুষ্প কমল দাহাল। রবিবার (১৭ ডিসেম্বর) এক যৌথ সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি দেন তারা। সোমবার (১৮ ডিসেম্বর) এই খবরটিকে প্রথম পাতার শিরোনাম করেছে নেপালি সংবাদমাধ্যম হিমালয়ান টাইমস।

হিমালয়ান টাইমসের প্রথম পাতা
প্রতিবেদনে বলা হয়, রবিবার বামপন্থী জোটের এই দুই নেতা অভিযোগ করেন, তত্ত্বাবধায়ক সরকারের সাম্প্রতিক মন্তব্য এবং কর্মকাণ্ডগুলো সংবিধান, আন্তর্জাতিক চর্চা ও অতীতে প্রতিষ্ঠিত বিধিগুলোর বিরোধী। যৌথ বিবৃতিতে তারা বলেন, ‘সরকারের এই কর্মকাণ্ডগুলো সরকার গঠন, সংবিধান বাস্তবায়ন এবং গণতন্ত্র চর্চার ক্ষেত্রে বাধা এবং তা জনগণের ভোটের নতুন রায়কেও উপেক্ষা করে।’

নতুন সরকার গঠনের পথ খুলে দেওয়ার জন্য তত্ত্বাবধায়ক সরকারে প্রতি আহ্বান জানান তারা। গভর্নর নিয়োগসহ যেকোনও রাঝনেতিক সিদ্ধান্ত না নিতে সরকারকে হুঁশিয়ার করেছে তারা।

জাতীয় পরিষদ গঠন এবং ন্যাশনাল এসেম্বলি ইলেকশন অর্ডিন্যান্স এর প্রতি প্রেসিডেন্টের স্বীকৃতি নতুন সরকার গঠনের আগেই করা উচিত বলে দেউবার সাম্প্রতিক মন্তব্যের পরই হুঁশিযারি দিলেন দাহাল ও অলি।

অলি ও দাহালের দাবি, জাতীয় পরিষদ গঠনের আগে নতুন সরকার গঠনে সাংবিধানিক কোনও বাধা নেই।