দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

ডিসেম্বর মাসে আসলো মোদির বসন্ত

কংগ্রেসের চ্যালেঞ্জকে পরাজিত করে সোমবার (১৮ ডিসেম্বর) গুজরাটের বিধানসভা নির্বাচনে টানা ষষ্ঠবারের মতো বিজয় নিশ্চিত করেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি। হিমাচল প্রদেশেও কংগ্রেসের কাছ থেকে বিজয় ছিনিয়ে নেয় তারা। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস। বিজেপির এই জয়কে মোদির জন্য আগাম বসন্ত বলে উল্লেখ করে সংবাদমাধ্যমটি।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রথম পাতা
প্রতিবেদনটিতে গুজরাট ও হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনের ফলাফল তুলে ধরা হয়। বলা হয়, সোমবার ভোট গণনা শেষে গুজরাটের বিধানসভার ১৮২টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ৯৯টি আসন আর কংগ্রেস পেয়েছে ৭৭টি আসনে জয়। আর বাকিগুলোর মধ্যে তিনটিতে স্বতন্ত্র প্রার্থী, দুটিতে ভারতয়ি ট্রাইবাল পার্টি এবং একটিতে এনসিপি জয় পেয়েছে। হিমাচল প্রদেশের নির্বাচনের ফলাফলে বিজেপি ৬৮টি আসনের মধ্যে ৪৪টি আসনে জয় পেয়েছে। কংগ্রেস পেয়েছে ২১টি আসন, সিপিএম ১টি আর স্বতন্ত্ররা পেয়েছেন ২টি আসনে জয়।

১৯৮৫ সালে শেষবারের মতো গুজরাটে জয় পেয়েছিল কংগ্রেস। সেসময় ১৮২টি আসনের মধ্যে ১৪৯টি জেতে তারা। কিন্তু এর পরবর্তী নির্বাচনগুলোতে এখন পর্যন্ত আর জয় পায়নি কংগ্রেস। রাজ্যটিতে একের পর এক নির্বাচনে জয়ের ধারা বজায় রেখেছে বিজেপি। তবে আগের নির্বাচনগুলোর তুলনায় এবার বিজেপির আসন সংখ্যা কমেছে। ২০১২ সালের বিধানসভা নির্বাচনে গুজরাটে ১১৫টি আসন পেয়েছিল বিজেপি। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের নিরিখে তারা গুজরাটে পায় ১৬৫টি আসন। তিন বছর পর ২০১৭ সালে তাদের আসন কমে হল ৯৯।

বিজেপি নেতৃত্ব অবশ্য শতাংশের হিসেবকে সামনে রেখে তাদের জনসমর্থন বৃদ্ধির দাবি করছে। সেইসঙ্গে দলের সভাপতি অমিত শাহের দাবি, কোনও হাড্ডাহাড্ডি লড়াই হয়নি। বরং বিজেপির ভোটের হার বেড়েছে। অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লিতে দলীয় সমর্থকদের উদ্দেশে বক্তৃতা দিতে গিয়ে দাবি করেছেন, ক্ষমতার লোভে কংগ্রেস গুজরাটে জাতপাতের রাজনীতির বিজ বোনার চেষ্টা করেছিল। গুজরাট ও হিমাচল প্রদেশে দলের জয়ে তার সরকারের সংস্কার কর্মসূচী মানুষের কাছে গ্রহণযোগ্য হয়েছে বলেও দাবি করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী।