দ্য নিউ ইয়র্ক টাইমস

কংগ্রেসে কর বিল পাসের পর আমেজে রিপাবলিকান শিবির

সিনেটে অনুমোদন পাওয়ার পর বুধবার (২০ ডিসেম্বর) মার্কিন কংগ্রেসের হাউজ অব রিপ্রেজেন্টিটিভে দ্বিতীয় দফায় যুক্তরাষ্ট্রের নতুন কর বিলটি পাস হয়েছে। এর আগেও বিলটি হাউজ অব রিপ্রেজেন্টিটিভের অনুমোদন পেয়েছিল এবং তা সিনেটে পাঠানো হয়েছিল। তবে বিলে সামান্য পরিবর্তন আনার কারণে মঙ্গলবার সিনেটের অনুমোদনের পর তা আবারও হাউজ অব রিপ্রেজেন্টিটিভে পাঠানো হয়। সেখানে বুধবার বিলটি চূড়ান্তভাবে অনুমোদন করা হয়। বিলটি পাসের পর উল্লাস করে রিপাবলিকানরা। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস।

দ্য নিউ ইয়র্ক টাইমস
প্রতিবেদনে বলা হয়, বুধবার হাউজ অব রিপ্রেজেন্টিটিভে কর বিলটি ২২৪-২০১ ভোটে অনুমোদন পায়। বিলটি পাসের পর হোয়াইট হাউসে জড়ো হয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন রিপাবলিকান কংগ্রেস সদস্যরা। একে ট্রাম্পের প্রথম বড় ধরনের আইনী জয় বলে মনে করা হচ্ছে।

নতুন বিলে কর্পোরেট কর ৩৫ শতাংশ থেকে কমিয়ে ২১ শতাংশ এবং ব্যক্তিগত কর ৩৭ শতাংশ থেকে বাড়িয়ে ৩৯ দশমিক ৬ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

এর আগে মঙ্গলবার সিনেটে বিলটি পাস হয়। মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সিনেটের ভোটাভুটিতে সভাপতিত্ব ও ফল ঘোষণা করেন। তিনি বলেন, ‘হ্যাঁ ভোট পেয়েছে ৫১টি আর না ভোট পেয়েছে ৪৮টি।