আনাদোলু পোস্ট

ট্রাম্পের হুমকির নিন্দায় এরদোয়ান

জেরুজালেম ইস্যুতে জাতিসংঘে ইসরায়েলের বিরুদ্ধে ভোট দেওয়া দেশগুলোকে দেখে নেওয়ার মার্কিন হুমকির কঠোর সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। তিনি বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিৎ জাতিসংঘে ট্রাম্পকে উচিৎ শিক্ষা দেওয়া। বৃহস্পতিবার জেরুজালেম ইস্যুতে জাতিসংঘের ওই ভোটাভুটির আগে আঙ্কারার প্রেসিডেন্সিয়াল কমপ্লেক্স-এ আয়োজিত এক অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। এ বিষয়টি নিয়ে শুক্রবার শিরোনাম করেছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

Anadolu Postরজব তাইয়্যেব এরদোয়ান বলেন, 'জনাব ট্রাম্প, তুরস্কের গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে আপনি ডলার দিয়ে কিনতে পারবেন না’।

এরদোয়ান বলেন, যুক্তরাষ্ট্রকে অন্য দেশগুলো কী বলে ডাকে? গণতন্ত্রের সূতিকাগার। কিন্তু এখন এই কথিত গণতন্ত্রের সূতিকাগার ডলার দিয়ে মানুষের ইচ্ছেকে কিনতে চাইছে।

গণতন্ত্রের লড়াইয়ে নিজেদের ইচ্ছে বিক্রি না করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান এরদোয়ান।

এর আগে জেরুজালেম ইস্যুতে প্রস্তাব পাসের জন্য জাতিসংঘের সাধারণ পরিষদে অনুষ্ঠিত হতে যাওয়া ভোটাভুটির ওপর নজর রাখা হচ্ছে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘে নিয়োজিত যুক্তরাষ্ট্রের দূত নিকি হ্যালি সাধারণ পরিষদের বেশ কয়েকটি সদস্য দেশকে এ ব্যাপারে ইমেইল করে সতর্ক করছেন।