গালফ টাইমস

পশ্চিম আফ্রিকার সঙ্গে সম্পর্ক জোরদার করছে কাতার

পশ্চিম আফ্রিকার দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার করছে কাতার। সৌদি জোটের কাতারবিরোধী অবরোধের মুখে অঞ্চলটিতে নতুন ব্যবসায়িক সম্ভাবনা খুঁজছে দোহা। এর অংশ হিসেবে বৃহস্পতিবার মালি ও বুরকিনা ফাসো সফরে দেশগুলোর নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন কাতারি আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। বুধবার সেনেগাল সফরের মধ্য দিয়ে তার এই ছয় দেশীয় সফর শুরু হয়। এ বিষয়টি নিয়ে শুক্রবার শিরোনাম করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম গালফ টাইমস।

Gulf Timesবুরকিনা ফাসো সফরকালে দেশটির রাজধানী উয়াগাদুগুতে একটি অত্যাধুনিক ক্যানসার হাসপাতাল স্থাপনের প্রতিশ্রুতি দেন। মালি সফরে খেলাধুলা ও শিক্ষাখাতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি সংক্রান্ত একটি চুক্তিতে স্বাক্ষর করেন কাতারি নেতা। জোর দেন দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের ওপর ।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লুলওয়া আল খাতের জানিয়েছেন, এ সফরে আফ্রিকার দেশ আইভরি কোস্ট, ঘানা ও গিনি সফরেরও কর্মসূচি রয়েছে কাতারি নেতার।

সিরিজ সফরে পশ্চিম আফ্রিকার দেশগুলোর সঙ্গে কাতারের অর্থনৈতিক সম্পর্ক জোরদারের বিষয়টিকে প্রাধান্য দিচ্ছেন কাতারি আমির। দেশগুলোতে কাতারি বিনিয়োগ বাড়ানোর পরিকল্পনাও রয়েছে তার।