দ্য গার্ডিয়ান

নতুন নীল পাসপোর্ট ব্রিটিশদের ভোগান্তিতে ফেলবে: ইইউ কর্মকর্তার সতর্কতা

ব্রিটেনের নতুন নীল পাসপোর্ট জনগণকে অবাধ চলাচলের স্বাধীনতা দেওয়ার বদলে উল্টো ভোগান্তিতে ফেলবে বলে সতর্ক করেছেন ইউরোপীয় কর্মকর্তারা। তাদের দাবি, এই ধরনের পাসপোর্ট ভ্রমণে বিলম্ব ঘটাবে এবং বাড়তি ঝামেলা তৈরি করবে। ইউরোপীয় কর্মকর্তাদের এই সতর্কতা প্রদানের খবরটিকে সোমবার (২৫ ডিসেম্বর) প্রধান শিরোনাম করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

গার্ডিয়ানের প্রথম পাতা
২২ ডিসেম্বর যুক্তরাজ্যের অভিবাসন বিষয়ক মন্ত্রী ব্র্যান্ডন লুইস জানান, ২০১৯ সালের ২৯ মার্চ রাত ১১টায় আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করবে যুক্তরাজ্য। এরপর ধারাবাহিকভাবে নানা বিষয়ে ইউরোপের প্রভাব বলয় থেকে বেরিয়ে আসবে দেশটি। ফিরে আসবে আগের নীল ও সোনালী রঙ এর মিশেলে ডিজাইন করা পাসপোর্টে। এর ফলে গোটা ইউরোপজুড়ে বার্গান্ডি রঙের যে পাসপোর্ট ব্যবহৃত হয়, তা আর ব্যবহার করবে না ব্রিটেন। 

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ব্রেক্সিটের পর ব্রিটেনের পাসপোর্টের রঙ পরিবর্তনের এই সিদ্ধান্তে নাখোশ ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা। তাদের ইঙ্গিত দিয়েছেন আলোচনার মাধ্যমে কোনও সুবিধা প্রদানের ব্যাপারে সমঝোতা না হলে অন্য রঙ এর ব্রিটিশ পাসপোর্টধারীদের ভ্রমণ অধিকার খর্ব হবে। 
জ্যেষ্ঠ এক কর্মকর্তা গার্ডিয়ানকে বলেন, ‘ব্রেক্সিটের পর সব অবাধ চলাফেরার বিষয়গুলো আলোচনার উপর নির্ভর করবে।’ নীল রঙের ব্রিটিশ পাসপোর্টধারীরা ইউরোপীয় সীমান্তে ফাস্ট-ট্র্যাক সিটিজেন’স লেনগুলো ব্যবহারের অধিকার হারাবে বলেও সতর্ক করেছেন তারা। কারণ এই লেনগুলো কেবল ইউরোপীয় সীমান্তে মুক্তভাবে চলাচলের অধিকারপ্রাপ্ত নাগরিকরাই এই লেন ব্যবহার করতে পারবেন।