দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

ভারতে তিন তালাক বিল বাতিলের আহ্বান মুসলিম বোর্ডের

ভারতে মৌখিক তালাককে বেআইনি ঘোষণার উদ্দেশ্যে তৈরি বিলটি প্রত্যাহারের জন্য দেশটির কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান জানিয়েছে দ্য অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (এআইএমপিএলবি)। রবিবার (২৪ ডিসেম্বর) এই আহ্বান জানানো হয়। সোমবার (২৫ ডিসেম্বর) এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রথম পাতা
গত আগস্টে তাৎক্ষণিক তালাককে অসাংবিধানিক বলে ঘোষণা করে ভারতের সুপ্রিম কোর্ট। পাঁচ বিচারপতির বেঞ্চ ৩-২ ভোটে তিন তালাকের মাধ্যমে বিবাহবিচ্ছেদের প্রথাকে “বাতিল”,“অবৈধ” এবং “অসাংবিধানিক” বলে রায় দেয়। এই ব্যাপারে একটি আইন প্রণয়নেরও নির্দেশ দেয় শীর্ষ আদালত। এরপর গত ১৫ ডিসেম্বর তিন তালাক বিলে অনুমোদন দেয় ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা। আগামী সপ্তাহে বিলটি পার্লামেন্টে উত্থাপনের কথা রয়েছে। তিন তালাক বিল আইনে পরিণত হলে তাৎক্ষণিক তিন তালাক অপরাধ হিসাবে গণ্য হবে। মুসলিম নারীরা এই নিয়ে আইনি লড়াই চালানোর সুযোগ পাবেন।

রবিবার তিন তালাক বিল নিয়ে নয়াদিল্লিতে জরুরীকালীন বৈঠকে বসে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড। তারা জানায়, সরকারের এই বিলটি নিয়ে সন্তুষ্ট নয় তারা। বোর্ডের দাবি, বিলটি শরিয়া আইনের নীতিবিরোধী। এই বিলকে বিপজ্জনক বলেও উল্লেখ করা হয়। মুসলিম পার্সোনাল ল বোর্ডের সচিব মৌলানা খালিদ সইফুল্লা রহমানি জানিয়েছেন, বোর্ডও এই প্রথার বিরোধী, এর জন্য কঠিন আইনের প্রয়োজন বলে মনে করে মুসলিম ল বোর্ডও। তবে কেন্দ্রের আনা বিলের বর্তমান কাঠামো নিয়ে এক্কেবারেই সন্তুষ্ট নয় বোর্ড। বিশেষ করে ৩ বছরের জেলের সাজার বিষয়টি নিয়ে সহমত নয় মুসলিম ল বোর্ড।

অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের অভিযোগ, বিলের খসড়া তৈরির সময় যে পদ্ধতি অনুসরণ করা উচিত ছিল, তা করা হয়নি। এই বিলের সঙ্গে যারা সংশ্লিষ্ট, সেই সব পক্ষের সঙ্গে আলোচনা করা হয়নি। এআইএমপিএলবি-র সভাপতি বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন এবং বিলটি প্রত্যাহার করার জন্য তাকে অনুরোধ করবেন বলেও জানিয়েছে বোর্ড।