দ্য এক্সপ্রেস ট্রিবিউন

পাকিস্তানে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতীয় গোয়েন্দা কুলভূষণের সঙ্গে পরিবারের সাক্ষাৎ

গুপ্তচরবৃত্তির দায়ে পাকিস্তানে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতীয় গোয়েন্দা কুলভূষণ যাদবের সঙ্গে অবশেষে পরিবারের সাক্ষাৎ হয়েছে। সোমবার (২৫ ডিসেম্বর) মানবিক দিক বিবেচনায় নিয়ে এই সাক্ষাতের অনুমতি দেয় পাকিস্তান কর্তৃপক্ষ। তবে তারা বলছে, এই দেখাই শেষ নয়, ভবিষ্যতে আবারও এই ধরনের সাক্ষাতের আয়োজন করা হবে। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে পাকিস্তানি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন।

দ্য এক্সপ্রেস ট্রিবিউন
গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসবাদের অভিযোগে ২০১৬ সালের মার্চে পাকিস্তানের বেলুচিস্তান থেকে আটক হন কুলভূষণ যাদব। এরপর থেকে পরিবারের সঙ্গে তার আর দেখা হয়নি। এরইমধ্যে পাকিস্তানের এক সামরিক ট্রাইব্যুনালে তাকে মৃত্যুদণ্ডও প্রদান করা হয়েছে। তবে সোমবার মানবিক দিক বিবেচনার কথা বলে কুলভূষণের সঙ্গে পরিবারের সাক্ষাতের অনুমতি দেয় পাকিস্তান সরকার। এদিন দুপুরে একটি বাণিজ্যিক ফ্লাইটে করে ইসলামাবাদে পৌঁছান কুলভূষণের স্ত্রী ও তার মা। এটি ছিল ৪০ মিনিটের সাক্ষাৎ পর্ব। এরপর সোমবার সন্ধ্যায় আবার দেশে ফিরে গেছে কুলভূষণের পরিবার।

এক্সপ্রেস ট্রিবিউন জানায়, ইসলামাবাদ পৌঁছে কুলভূষণের স্ত্রী ও মা স্থানীয় ও আন্তর্জাতিক মিডিয়াকে ধন্যবাদ জানালেও তাদের প্রশ্নের উত্তর দেননি।

প্রতিবেদনে আরও বলা হয়, পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এই সাক্ষাৎ পর্বের জন্য কড়া নিরাপত্তা ব্যবস্থা মোতায়েন করা হয়েছিল। কাচ ঢাকা একটি ছোট্ট কক্ষে বসেই মা ও স্ত্রী-র সঙ্গে কথা বলেছেন কুলভূষণ যাদব। ভারতের উপ হাই কমিশনার জেপি সিং কুলভূষণের মা ও স্ত্রীর সঙ্গে পররাষ্ট্র দফতরে গেলেও তাকে আলাপচারিতা শুনতে দেওয়া হয়নি। পাকিস্তানের পররাষ্ট্র দফতরের এক কর্মকর্তাও সেখানে উপস্থিত ছিলেন। সাক্ষাৎ পর্বটি দশ মিনিটের জন্য নির্ধারণ করা হলেও পরে যাদবের অনুরোধে তা ১০ মিনিট বাড়ানো হয়।