দ্য টাইমস অব ইন্ডিয়া

পাকিস্তানে কুলভূষণের স্বজনদেরকে হেনস্তার অভিযোগ, ক্ষুব্ধ ভারত

পাকিস্তানে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতীয় গোয়েন্দা কুলভূষণ যাদবের সঙ্গে দেখা করতে গিয়ে তার স্ত্রী ও মাকে হেনস্তার শিকার হতে হয়েছে দাবি করে ক্ষোভ জানিয়েছে ভারত। পাকিস্তানের পক্ষ থেকে তাদের সঙ্গে মানবিক ব্যবহারের দাবি করা হলেও ভারতীয় কর্তৃপক্ষের দাবি কুলভূষণের পরিবারের সদস্যদের সাংস্কৃতিক ও ধর্মীয় অনুভূতির অমর্যাদা করা হয়েছে। বুধবার (২৭ ডিসেম্বর) ভারতীয় কর্তৃপক্ষের এই প্রতিক্রিয়ার খবরটিকে প্রথম পাতার শিরোনাম করেছে দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতা
গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসবাদের অভিযোগে ২০১৬ সালের মার্চে পাকিস্তানের বেলুচিস্তান থেকে আটক হন কুলভূষণ যাদব। এরপর থেকে পরিবারের সঙ্গে তার আর দেখা হয়নি। এরইমধ্যে পাকিস্তানের এক সামরিক ট্রাইব্যুনালে তাকে মৃত্যুদণ্ডও প্রদান করা হয়েছে। তবে সোমবার (২৫ ডিসেম্বর) মানবিক দিক বিবেচনার কথা বলে কুলভূষণের সঙ্গে পরিবারের সাক্ষাতের অনুমতি দেয় পাকিস্তান সরকার। এদিন দুপুরে একটি বাণিজ্যিক ফ্লাইটে করে ইসলামাবাদে পৌঁছান কুলভূষণের স্ত্রী ও তার মা। এটি ছিল ৪০ মিনিটের সাক্ষাৎ পর্ব। এরপর সোমবার সন্ধ্যায় আবার দেশে ফিরে যান কুলভূষণের পরিবার। পাকিস্তান থেকে ভারতে ফিরে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে দেখা করেন কুলভূষণ যাদবের মা এবং স্ত্রী।

ভারতীয় পররাষ্ট্র দফতরের এক মুখপাত্রকে উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, ইসলামাবাদে কুলভূষণের পরিবারের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করা হয়েছে। পররাষ্ট্র দফতরের অভিযোগ, কুলভূষণ যাদবের সঙ্গে দেখা করার আগে তার স্ত্রীর গলা থেকে খুলে নেওয়া হয় মঙ্গলসূত্র, হাত থেকে খুলে নেওয়া হয় চুড়ি। মা ও স্ত্রীর কপাল থেকে টিপও খুলে নেয় পাকিস্তানি কর্তৃপক্ষ। দিল্লি কর্তৃপক্ষের দাবি কুলভূষণ যাদবের সঙ্গে দেখা করার আগে তার স্ত্রী ও মাকে পরনের পোশাক পরিবর্তন করার নির্দেশ যেমন দেওয়া হয় তেমনি, কেড়ে নেওয়া হয় তাদের জুতো। কুলভূষণ যাদবের সঙ্গে দেখা করে বের হওয়ার সময় তার মা এবং স্ত্রীর জুতোও ফেরত দেওয়া হয়নি বলে দাবি করেছেন তারা।