লস অ্যাঞ্জেলস টাইমস

ক্যালিফোর্নিয়ায় দাবানল মোকাবিলায় ব্যয়ের রেকর্ড

LA Timesযুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এ মাসের গোড়ার দিকে শুরু হওয়া দাবানল নিয়ন্ত্রণে ব্যয়ের রেকর্ড তৈরি হয়েছে। বিদায়ী বছরে অর্থাৎ ২০১৭ সালে দেশজুড়ে ৯৫ লাখ একরের বেশি বিস্তৃত দাবানল মোকাবিলা করতে হয়েছে কর্তৃপক্ষকে। বন বিভাগের বাজেটের একটা বড় অংশই খরচ হয়েছে দাবানল নিয়ন্ত্রণে। এর বাইরে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারকেও এ খাতে ব্যয় করতে হয়েছে। ব্যয়ের এ দীর্ঘ তালিকায় সর্বশেষ যুক্ত হয়েছে ক্যালিফোর্নিয়ার দাবানল; যা ব্যয়ের রেকর্ড ছাড়িয়ে গেছে। এ বিষয়টি নিয়ে বৃহস্পতিবার শিরোনাম করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম লস অ্যাঞ্জেলস টাইমস।

২০১৭ সালের ৩০ নভেম্বর সমাপ্ত অর্থবছরেই যুক্তরাষ্ট্রজুড়ে দাবানল নিয়ন্ত্রণে ২৪ বিলিয়ন ডলার ব্যয় করেছে বন বিভাগ। সর্বশেষ গত ৪ ডিসেম্বর থেকে ক্যালিফোর্নিয়ায় শুরু হওয়া দাবানল এক পর্যায়ে রাজ্যটির উপকূলীয় এলাকাতেও ছড়িয়ে পড়ে। বাতাসের কারণে দ্রুতগতিতে আগুন ছড়িয়ে পড়ে। এতে প্রায় তিন লাখ একর এলাকা পুড়ে যায়। ধ্বংস হয়ে যায় বহু স্থাপনা। পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যাপক বেগ পেতে হয় কর্তৃপক্ষকে।

আগুনের ভয়াবহতা ২০০৩ সালের সান দিয়াগোর দাবানলের রেকর্ডও অতিক্রম করেছে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছায় যে এক পর্যায়ে কর্তৃপক্ষকে জরুরি অবস্থা জারি করতে হয়।