দ্য হিমালয়ান টাইমস

নতুন সরকারে এফএসএফ-এন কে চায় নেপালের বামপন্থী জোট

ফেডারেল সোশ্যালিস্ট ফোরামকে (এফএসএফ-এন) সঙ্গে নিয়েই নেপালে সরকার গঠনের কথা ভাবছে বামপন্থী জোট সিপিএন-ইউএমএল এবং সিপিএন-মাওয়িস্ট সেন্টার। এই ব্যাপারে তাদের মধ্যে একটি সমঝোতা হয়েছে। শুক্রবার (২৯ ডিসেম্বর) এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে নেপালি সংবাদমাধ্যম হিমালয়ান টাইমস।

দ্য হিমালয়ান টাইমস
প্রতিবেদনে বলা হয়, হাউস অব রিপ্রেজেন্টিটিভে ইউএমএল ১২১টি আসন এবং সিপিএন-এমসি ৫৩টি এবং এফএসএফ-এন ১৬টি আসন জিতে নেবে বলে মনে করা হচ্ছে। যদি এই তিনটি দল জোট সরকার গঠন করে তবে ২৭৫ আসনবিশিষ্ট হাউস অব রিপ্রেজেন্টিটিভের ১৯০টি আসন তাদের দখলে থাকবে; হাউসে তাদের দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত হবে। অবশ্য, নতুন সরকারে যোগ দেওয়ার ক্ষেত্রে এফএসএফ-এন শর্ত দিয়েছে, মাধেসি ও জনজাতিদের দাবি পূরণের লক্ষ্যে সংবিধান সংশোধন করতে হবে।

বামপন্থী জোটের সূত্রকে উদ্ধৃত করে হিমালয়ান টাইমস জানায়, ইউএমএল চেয়ারম্যান কেপি শর্মা অলি সিপিএন-এমসি চেয়ারম্যান পুষ্প কমল দাহালকে বলেছেন, এফএসএফ-এন কে নতুন সরকারে যুক্ত করার মধ্য দিয়ে মাধেসিদের বোঝাতে যান তিনি তাদের বিরোধী নন। অলি ও দাহালের মধ্যে বৃহস্পতিবার সরকার গঠন নিয়ে বিস্তারিত আলোচনার কথা থাকলেও অলির শারীরিক অসুস্থতার কারণে তা হয়নি।