দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

অগ্নিকাণ্ডে নিহত ১৪, কাঁদছে মুম্বাই

ভারতের মুম্বাইয়ের কমলা মিলস ভবনের কয়েকটি রেস্তোরাঁ ও অফিসে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত হয়েছেন ১৪ জন। নিহতদের মধ্যে  মধ্যে ১২ জন নারী। বৃহস্পতিবার গভীর রাতে ভবনটির একটি রেস্তোরাঁ জন্মদিনের অনুষ্ঠান উদযাপন করতে গিয়ে পুড়ে মারা যান তারা। নিহতদের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে। শনিবার ভারতীয় ইংরেজি দৈনিক পত্রিকা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস খবরটি শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।


খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ভবনটির একটি রেস্তোরাঁ থেকে আগুনের সূত্রপাত হয়। পরে তা আশেপাশের রেস্তোরাঁ ও অফিস ভবনে ছড়িয়ে পড়ে। তিন ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়।  

প্রাথমিক তদন্তের পর ধারণা করা হচ্ছে,  আগুন লাগে ‘ওয়ান অ্যাবাভ’ রেস্তোরাঁয় শর্ট সার্কিট হয়ে। তারপর তা দ্রুত ছড়িয়ে যায় মোজোস লাউঞ্জ ও লন্ডন ট্যাক্সি পাব নামে আর দুটি রেস্তোরাঁয়। আধা ঘণ্টারও কম সময়ে গোটা বহুতলটি গ্রাস করে নেয় আগুনের শিখা। প্রায় ৩ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। কিন্তু ততক্ষণে ধোঁয়ায় দম আটকে মারা গিয়েছেন অন্তত ১৪ জন। তাছাড়া অনেকেই শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছেন। তাদের নিয়ে যাওয়া হয়েছে কিং এডওয়ার্ড মেমোরিয়াল হাসপাতালে।

দমকল বিভাগ মনে করছে, এখানকার বেশিরভাগ রেস্তোঁরায় অগ্নিনির্বাপণ সংক্রান্ত নিয়মকানুন মানা হয় না, সে কারণেই এত তাড়াতাড়ি ছড়িয়ে যায় আগুন। ওয়ান অ্যাভাব রেস্তোরাঁ মালিকের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।

এই বহুতলে মিরর নাউ, জুম, টাইমস নাউয়ের মত বেশ কয়েকটি টিভি চ্যানেলের অফিস রয়েছে। আগুনে সেগুলোও ক্ষতিগ্রস্ত হওয়ার তাদের সম্প্রচার বন্ধ হয়ে যায়।

মধ্য মুম্বাইয়ের লোয়ার পারেল এলাকার কমার্শিয়াল হাব কমলা মিলস ভবনে বেশ কয়েকটি রেস্তোঁরা রয়েছে। গত কয়েক বছরে এগুলোর মধ্যে অনেকগুলিই হয়ে উঠেছে নাইট ক্লাব। এছাড়াও রয়েছে বার, পাব, গেমিং জোন ইত্যাদি। সপ্তাহশেষে এই এলাকায় প্রচণ্ড ভিড়  হয়।