দ্য গার্ডিয়ান

২০ হাজার ব্রিটিশকে শিশু নিপীড়ক বলে সন্দেহ যুক্তরাজ্য পুলিশের

শিশুদের ওপর যৌন নিপীড়ন চালাচ্ছে কিংবা চালানোর চেষ্টা করছে এমন ব্রিটিশদের সংখ্যা ২০ হাজারের বেশি হতে পারে বলে সন্দেহ করছে যুক্তরাজ্যের পুলিশ। ন্যাশনাল পুলিশ চিফস কাউন্সিল এর শিশু যৌন নিপীড়নবিষয়ক প্রধান সিমন বেইলি এই কথা জানিয়েছেন। তার দাবি, সবচেয়ে ভয়াবহ অপরাধীদের দিকে নজর দিতে গিয়ে সব নিপীড়ককে মোকাবিলা করা সম্ভব হচ্ছে না। এর জন্য জনবলের অভাবকে দায়ী করেছেন তিনি। রবিবার (৩১ ডিসেম্বর) এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।

দ্য গার্ডিয়ানের প্রথম পাতা
সিমন বেইলি সতর্ক করে বলেছেন, অনলাইনে লাইভ স্ট্রিমিং থেকে শিশুদের জন্য হুমকির পরিমাণ বাড়ছে। ফেসবুক লাইভ এবং টুইটারের মালিকানাধীন পেরিস্কোপ এর মতো প্ল্যাটফর্মগুলোর অপব্যবহারকারীদের প্রতি আবারও নজরদারি চালানোর জন্য কর্তৃপক্ষের কাছে আহ্বান জানিয়েছেন তিনি। সিমন জানান, ২০১৭ সালে মাত্র একটি চ্যাটরুম পর্যবেক্ষণ করে তদন্তকারীরা দেখেছেন কেবল যুক্তরাজ্য থেকেই এটি ৪০০০ মানুষ ব্যবহার করছে। তার দাবি, শিশুদের ওপর যৌন নিপীড়ন চালান কিংবা চালাতে চান এমন মানুষের সংখ্যা ২০ হাজারেরও বেশি। সিমন আরও দাবি করেন, তাদের সীমিত সংখ্যক জনবল থাকায় সব ধরনের অপরাধীকে তারা গ্রেফতার করতে পারেন না। তিনি বলেন, ‘কিছু নিম্ন মাত্রার অপরাধীকে গ্রেফতার করা এবং আদালতে নেওয়া যাচ্ছে না।  ধারণক্ষমতার সীমাবদ্ধতার কারণে তা করা যাচ্ছে না।’

সম্প্রতি ন্যাশনাল সোসাইটি ফর দ্য প্রিভেনশন অব ক্রুয়েলটি টু চিলড্রেন এর প্রতিবেদনে সতর্ক করা হয়েছিল অনলাইনে যৌন নিপীড়নের প্রবণতা বাড়ছে। ওই প্রতিবেদনে বলা হয়েছিল, ব্রিটেনে শিমু যৌন নিপীড়নের হার আগের বছরের চেয়ে ৩১ শতাংশ বেড়েছে। গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, বেইলির বক্তব্যের মধ্য দিয়ে ওই প্রতিবেদনের তথ্যের সত্যতা আরও জোরালো হলো।