দ্য হিন্দু

বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদের সাড়ে তিন বছরের কারাদণ্ড

পশুখাদ্য ক্রয় কেলেঙ্কারি মামলায় ভারতের বর্ষীয়ান রাজনীতিবিদ ও বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। রায় ঘোষণার আগে বয়স ও স্বাস্থ্য বিবেচনা করে সর্বনিম্ন সাজার আবেদন করেছিলেন এই নেতা। ভারতের শীর্ষ ইংরেজি দৈনিক ‘দ্য হিন্দু’ রবিবার (৭ জানুয়ারি) খবরটিকে প্রধান শিরোনাম করেছে।

প্রচ্ছদ-দ্য হিন্দু (০৭.০১.২০১৭)

খবরে বলা হয়, ১৯৯০ থেকে ১৯৯৪ সালের মধ্যে বিহারের দেওঘর জেলার কোষাগার থেকে ৮৪ লাখ ৫০ হাজার টাকা আত্মসাৎ করার অভিযোগে ২০১৩ সালে ৫টি মামলা করা হয়। তার একটি মামলায় গত ২৩ ডিসেম্বর ভারতের রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) প্রধান লালু প্রসাদ যাদবসহ আরও ১৫ জনকে দোষী সাব্যস্ত করে। এজন্য তাকে ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়। দ্বিতীয় মামলায় লালুকে সাড়ে তিন বছরের কারাদণ্ডের পাশাপাশি পাঁচ লাখ টাকা জরিমানাও করা হয়। বিহারের সাবেক মুখ্যমন্ত্রী বর্তমানে রাঁচির বিরসা মুন্ডা কেন্দ্রীয় কারাগারে আছেন।

এ সাজা ঘোষণার আগে লালুর ছেলে ও আরজেডি দলের নেতা তেজাশ্বরী যাদব বিচার বিভাগের উপর আস্থা রাখার কথা জানান। তিনি বলেন, ‘বিচার বিভাগ তার দায়িত্ব পালন করেছে। আমরা সাজার রায় শোনার পর উচ্চ আদালতে জামিনের আবেদন জানাব।’ এই সপ্তাহে তিন বার স্থগিত হওয়ার পর শনিবার এক ভিডিও কনফারেন্সে রায় ঘোষণা করা হয়।

রায়ের আগে স্বাস্থ্যের দোহাই দিয়ে সর্বনিম্ন সাজার আবেদন করেছিলেন লালু প্রসাদ যাদব। তার আইনজীবী চিত্তরঞ্জন সিনহা জানিয়েছিলেন, লালু প্রসাদ  বিভিন্ন শারীরিক সমস্যার ভুগছেন। তার বয়স বিবেচনা করে তাকে সর্বনিম্ন সাজা দেওয়া হবে বলে আশা প্রকাশ করেন তার আইনজীবী।  লালু তার আবেদনে উল্লেখ করেন, ‘এ কেলেঙ্কারির ঘটনায় আমার সরাসরি সম্পৃক্ততা নেই। বয়স ও স্বাস্থ্য বিবেচনায় সর্বনিম্ন শাস্তির আবেদন করছি।’