দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

পদ্মাবতকে ভারতের সুপ্রিমকোর্টের ছাড়পত্র, রাজ্যগুলোকে নিরাপত্তা নিশ্চিতের আহ্বান

মত প্রকাশের স্বাধীনতাই সর্বোচ্চ গুরুত্ব পাবে উল্লেখ করে গোটা দেশে পদ্মাবত চলচ্চিত্রটি মুক্তিতে ছাড়পত্র দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। পাশাপাশি পদ্মাবত মুক্তির সময় প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করতে রাজ্য সরকারগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবার (১৯ জানুয়ারি) এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রথম পাতা
সম্প্রতি শীর্ষ আদালতে সিবিএফসির পদ্মাবতকে দেওয়া সার্টিফিকেট বাতিলের আর্জি জানিয়ে একটি জনস্বার্থ মামলা দাখিল করা হয়েছিল। বৃহস্পতিবার সেই মামলার আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের দাবি, একবার যে ছবিকে সার্টিফিকেট দিয়ে দিয়েছে সেন্সর বোর্ড, সেখানে আর আদালত হস্তক্ষেপ করবে না। পিআইএল-এ বলা হয়েছিল, ছবিটি মুক্তি পেলে দেশের আইন-শৃঙ্খলা, সম্পত্তি নষ্ট হতে পারে। এমনকি প্রাণনাশের ঘটনাও ঘটতে পারে। সেই দাবি মানতে নারাজ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্র নেতৃত্বে গঠিত বিচারপতি এ.এম খানউইলকার এবং ডি.ওয়াই চন্দ্রচূড় বিশিষ্ট ডিভিশন বেঞ্চ। বিচারপতিরা জানিয়ে দিয়েছেন, দেশের আইন-শৃঙ্খলা বজায় রাখা তাদের দায়িত্ব নয়, সেটা সরকারের দায়।

২৫ জানুয়ারি মুক্তির দিন ধার্য হয়েছে সঞ্জয়লীলা বানসালি নির্মিত এই বিতর্কিত ছবিটির। ছবিতে অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোন, শহীদ কাপুর রণবীর সিং। শ্যুটিং শুরুর পর থেকেই ছবি নিয়ে শুরু হয় বিতর্ক।