আনাদোলু পোস্ট

সিরিয়ার আফরিন থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে রাশিয়া

 

 

 

সিরিয়ার উত্তর পশ্চিমের আফরিন শহর থেকে তার সামরিক সরঞ্জাম প্রত্যাহার করা শুরু করেছে রাশিয়া। তুরস্কের সম্ভাব্য অভিযানের আগে রাশিয়া এ পদক্ষেপ নিয়েছে। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু পোস্ট শুক্রবার খবরটিকে তাদের প্রধান শিরোনাম করেছে।

Capture

খবরে বলা হয়, আফরিন শহরের কাফর জানা এলাকায় নিরাপত্তা বাহিনী মোতায়েন করেছিল। শুক্রবার তারা তা প্রত্যাহার করা শুরু করে। ইতোমধ্যে কিছু সরঞ্জাম আফরিন শহরের পাশের নুবল ও জাহরা শহরে পৌঁছেছে।

আফরিন শহর থেকে কুর্দি বাহিনীকে দমন করতে তুরস্ক কয়েকদিন ধরেই অভিযানের হুমকি দিয়ে যাচ্ছে। সেখানে কুর্দিদের নেতৃত্বে আইএসবিরোধী একটি বাহিনী গড়ে তোলার ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র। এরপরই কুর্দি বাহিনীকে নির্মূল করতে যেকোনও মুহূর্তে অভিযান শুরুর ঘোষণা দেন। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। পরে যুক্তরাষ্ট্র ওই সিদ্ধান্ত থেকে সরে আসার কথা জানায়। এদিকে তুরস্কের হুমকির পর রাশিয়া সেখান থেকে সেনা ও সরঞ্জাম সরানো হয়েছে বলে দাবি করেছে তুরস্ক।

তুরস্কের দাবি, আসাদ সরকার কোনও লড়াই না করেই কুর্দিদের হাতে আফরিনকে ছেড়ে দিয়েছে। সেখানে এখন কুর্দিবাহিনী বা পিকেকে’র ৮ থেকে ১০ হাজার সদস্য রয়েছে। তুরস্কের হুমকির পর তারা আবাসিক এলাকাগুলোতে আশ্রয় নেওয়া শুরু করেছে।