আনাদোলু পোস্ট

আফরিন অভিযানে ‘নিরস্ত্র’ তিনশোরও বেশি সন্ত্রাসী

সিরিয়ার আফরিনে গত ২০ জানুয়ারি (শনিবার) অভিযান শুরু করেছে তুরস্কের সেনাবাহিনী। সেনাবাহিনীর অলিভ ব্রাঞ্চের চালানো ওই অভিযানে তিনশোরও বেশি কথিত আইএস ও ওয়াইপিজি সন্ত্রাসীদের ‘নিরস্ত্র’ করা হয়েছে বলে দাবি করেছে তুরস্কের সামরিক বাহিনী। আর এই খবরকে প্রধান শিরোনাম করেছে আনাদোলু পোস্ট।

আনাদোলু পোস্ট

ওই খবরে বলা হয়েছে, নিরস্ত্র করা বলতে তুরস্কের সেনাবাহিনী প্রায়ই আত্মসমর্পণ, ধরা পড়া অথবা নিহত সন্ত্রাসীদের বোঝায়।   

তুরস্কের সেনাপ্রধান আনোদোলু পোস্টকে বলেছেন, আন্তর্জাতিক আইনে তুরস্ককে দেওয়া অধিকারের ভিত্তিতে এই অভিযান চালানো হয়েছে। এর লক্ষ্য হলো তুরস্কের সীমান্তসহ ওই অঞ্চলকে স্থিতিশীল ও নিরাপদ করে সন্ত্রাসীদের নির্মমতা থেকে সিরিয়ার অধিবাসীদের রক্ষা করা।

ওই খবরে বলা হয়েছে ২০১২ সালের জুলাই থেকে আফরিন পিওয়াইডি ও পিকেকে গোষ্ঠীর বড় ধরনের নিরাপদ আশ্রয় হয়ে ওঠে। ওই এলাকায় থাকা ৮ থেকে ১০ হাজার সন্ত্রাসীর ওপর তুরস্ক অভিযান চালাচ্ছে বলে জানানো হয় ওই রিপোর্টে।

খবরে বলা হয়েছে, অভিযানের শুরুর দিনেই গোয়েন্দা তথ্যে চিহ্নিত হওয়া এক হাজারেরও বেশি সন্ত্রাসী অবস্থান লক্ষ্য করে হামলা চালানো হয়। দ্বিতীয় দিনের অভিযানে তুরস্কের সেনাবাগিনী ও ফ্রি সিরিয়ান আর্মি স্থল অভিযান চালিয় করে উত্তর, উত্তর পশ্চিমাঞ্চল ও পশ্চিমাঞ্চল দিয়ে আফরিনে প্রবেশ করে।

অভিযানের তৃতীয় দিনে বিরোধী অধ্যুষিত আজাজ শহরে নতুন অপারেশন শুরু হয়। আফরিনের পূর্বাঞ্চলের ওই শহর দিয়ে তুরস্কের সেনাবাহিনী ও ফ্রি সিরিয়ান আর্মি অগ্রসর হতে থাকে বলে ওই খবরে জানানো হয়েছে।