সানডে টাইমস

কাশ্মীরে সেনাবাহিনীর গুলিতে দুই যুবক নিহত, তদন্ত কমিটি গঠন

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে সেনাবাহিনীর গুলিতে দুই যুবক নিহত হয়েছে। শনিবার বিকেলে দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান জেলায় সেনাবাহিনীর একটি গাড়ি বহরে আটকে দিয়ে বিক্ষোভ করে স্থানীয়রা। সে সময় তারা গাড়ি বহর লক্ষ্য করে পাথর ছুড়ে মারলে গুলি চালায় সেনাবাহিনী। ঘটনাটি তদন্তে বিচার বিভাগীয় কমিটি গঠন করা হয়েছে। ভারতীয় দৈনিক ‘সানডে টাইমস’ রবিবার খবরটিকে তাদের প্রধান শিরোনাম করেছে।  

Capture

খবরে বলা হয়, নিহত দুই যুবকের নাম জাভেদ ভাট ও সুহালি জাভেদ লোন। সেনাবাহিনী। এ ঘটনায় কমপক্ষে ৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয়। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। বিক্ষোভকারীদের পাথরের আঘাতে সাত সেনা সদস্য আহত হয়েছে। এতে সেনাবাহিনীর ১১টি গাড়িও ক্ষতিগ্রস্ত হয়।  

সেনাবাহিনীর গুলি চালানো ঘটনার ব্যাখ্যা দিতে রাজ্যের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সিতারামানকে তলব করেছেন জম্মু কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তিনি বলেন, সব দল মিলে পরিশ্রম করে রাজ্যের পরিস্থিতি স্বাভাবিক ধারায় ফিরিয়ে আনতে সমর্থ হয়েছে। প্রত্যেক বেসামরিক লোককে হত্যার ঘটনা সেই রাজনৈতিক প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করে। প্র্রতিরক্ষামন্ত্রীও ঘটনার বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করা হবে বলে আশ্বাস দিয়েছেন। রাজ্য সরকারের মুখপাত্র এসব খবর জানিয়েছেন।

তাছাড়া ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করে ২০ দিনের মধ্যে পুর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশের নির্দেশ দিয়েছে বিভাগীয় প্রশাসন।