দ্য নিউ ইয়র্ক টাইমস

ট্রাম্পের তিরস্কৃত এফবিআই উপ-পরিচালকের পদত্যাগ, টালমাটাল ব্যুরো

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তিরস্কারে পদত্যাগ করেছেন গোয়েন্দা সংস্থা এফবিআই এর উপপরিচালক অ্যান্ড্রু জি, ম্যাককেবি। বিগত কয়েক মাস ধরে ট্রাম্পের সমালোচনার পর সোমবার পদত্যাগ করেন তিনি। তার কাছের দুজন ব্যক্তির দাবি, ব্যুরোর প্রধান তাকে পদত্যাগ করতে বাধ্য করেছেন।

ny timesতার অবসরের সময় কাছে চলে আসলেও হঠাৎ করে পদত্যাগের ঘোষণা দিলেন তিনি। এতে করে প্রেসিডেন্ট ট্রাম্পের অধীনে এফবিআই আরও টালমাটাল অবস্থায় পড়লো।

প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য রুশ হস্তক্ষেপের তদন্তে নিয়োজিত এই ব্যক্তির বিরুদ্ধে রাজনৈতিক পক্ষপাতদুষ্টতার অভিযোগ করে আসছেন ট্রাম্প। গত সপ্তাহেই ম্যাককেবি বলেছিলেন, তিনি কয়েক সপ্তাহের মধ্যেই অবসর নেওয়ার আশা করছিলেন তিনি। তবে শোনা যাচ্ছিলো মার্চে অবসরের যাওয়ার আগে ছুটিতে চলে যাবেন তিনি।

এফবিআই পরিচালক ক্রিস্টোফর রে জানিয়েছিলেন, ম্যাককেবিকে অন্য একটি সংস্থার দায়িত্ব দেওয়া হতে পারে এবং সেটাতে তারপদের অবনতি ঘটবে। তবে ম্যাককেবির পদত্যাগেরই সিদ্ধান্ত নেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য রুশ হস্তক্ষেপের তদন্ত সরাসরি তত্ত্বাবধান করছিলেন ৪৯ বছর বয়সি ম্যাকেব। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ সংশ্লিষ্টতার অভিযোগ নিয়ে জল্পনা এখনো শেষ হয়নি। পর্যবেক্ষকরা মনে করেন, ওই অভিযোগের সত্যতা প্রমাণিত হয়ে যেতে পারে বলেই ডোনাল্ড ট্রাম্প একের পর এক নিরাপত্তা বাহিনীর শীর্ষস্থানীয় ব্যক্তিদের বরখাস্ত কিংবা সরে যেতে বাধ্য করছেন।