দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

শেষ পর্যন্ত বিজেপির সঙ্গেই থাকছে টিডিপি

আপাতত বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট না ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে তেলেগু দেশম পার্টি (টিডিপি)। তবে অন্ধ্রপ্রদেশের স্বার্থ নিয়ে কেন্দ্রীয় সরকারের ওপর চাপ বজায় রাখবে তারা। রবিবার (৪ ফেব্রুয়ারি) এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবার (৫ ফেব্রুয়ারি) খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রথম পাতা
কেন্দ্রীয় বাজেটে অন্ধ্রপ্রদেশকে বঞ্চনা করা হয়েছে বলে অভিযোগ করে আসছে টিডিপি। মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু অভিযোগ করেন, তার রাজ্যের জন্য কোনও ঘোষণা দেননি জেটলি। এমনটা হলে তিনি এনডিএ জোট ছেড়ে বেরিয়ে আসবেন বলেও হুঁশিয়ারি দেন। গত সপ্তাহে চন্দ্রবাবু নায়ডুর দল ঘোষণা করেছিল রাজ্যে ২০১৯-এর বি‌ধানসভা নির্বাচনে বিজেপিকে তারা কোনও আসন ছাড়বে না। এর পরে শনিবার টিডিপি নেতৃত্ব ইঙ্গিত দিয়েছিলেন, রবিবারের বৈঠকে তাঁরা এনডিএ ছেড়ে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিতে পারেন। তবে তা হয়নি।

রবিবার অমরাবতীতে দলের সাংসদ, বিধায়ক ও গুরুত্বপূর্ণ নেতাদের নিয়ে বৈঠকে বসেছিলেন দলের প্রধান অন্ধ্রের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু। টিডিপি নেতা ওয়াই এস চৌধরি বৈঠকের পরে জানান, বাজেট নিয়ে তাঁরা খুবই অখুশি। অন্ধ্রের জন্য কার্যত কোনও প্রকল্পই নেই। বৈঠকে ঠিক হয়েছে, বাড়তি বরাদ্দের জন্য দল কেন্দ্রের ওপর চাপ দেবে। সংসদেও সরব হবে।