আনাদোলু পোস্ট

আসাদের সঙ্গে যোগাযোগের প্রস্তাব প্রত্যাখ্যান এরদোয়ানের

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে যোগাযোগের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। রাজধানী আঙ্কারায় এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমরা কি একজন খুনির সঙ্গে কথা বলবো, যে তার ১০ লাখ নাগরিককে হত্যা করেছে।’ এ বিষয়টি নিয়ে বৃহস্পতিবার শিরোনাম করেছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু পোস্ট।
Anadolu Postমঙ্গলবার সিরিয়া সংকট সমাধানে তুর্কি সরকারকে আসাদের সঙ্গে আলোচনার আহ্বান জানান তুরস্কের বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টি (সিএইচপি) নেতা কেমাল কিলিচদারোগ্লু। তিনি বলেন, এক টেবিলে বসে বিষয়টি নিয়ে আলোচনা করুন।

এরদোয়ান বলেন, সিরিয়ায় তুরস্কের চলমান অপারেশন অলিভ ব্রাঞ্চ তুরস্কে বসবাসরত সিরীয় শরণার্থীদের নিজ দেশে ফিরে যাওয়ার পথ প্রশস্ত করবে।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা সিরিয়ার আফরিন ও ইদলিবের যে সংকট; তার সমাধান করবো। আমরা চাই আমাদের শরণার্থী ভাইয়েরা যেন তাদের নিজেদের বাড়িঘরে ফিরতে পারেন। অবশ্যই আমরা ৩৫ লাখ শরণার্থীকে চিরদিন এখানে রাখবো না। সর্বোপরি তারাও যত দ্রুত সম্ভব নিজ দেশে ফিরতে চান।

এদিকে সিরিয়া পরিস্থিতি নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন রজব তাইয়্যেব এরদোয়ান। এক ফোনালাপে সিরিয়ায় দুই দেশের সামরিক সমন্বয় আরও শক্তিশালী করতে একমত হয়েছেন দুই নেতা। বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের পক্ষ থেকে এক বিবৃতিতে দুই নেতার ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্র পেসকভ জানান, ফোনালাপে দুই নেতা রাশিয়া, তুরস্ক ও ইরানের অংশগ্রহণে একটি সম্ভাব্য সম্মেলন নিয়ে আলোচনা করেন। তবে এর কোনও তারিখ নির্ধারণ করা হয়নি।