দ্য গার্ডিয়ান

নিপীড়নকারী কোচকে নিয়ে সতর্কতার পরও ব্যবস্থা নেয়নি ম্যানচেস্টার সিটি

প্রশ্নের মুখে পড়েছে ইংলিশ ফুটবল ক্লাব ম্যানচেস্টার সিটি। ক্লাবটির বিরুদ্ধে শত শত শিশুকে বিপদের মুখে ফেলার অভিযোগ উঠেছে। যৌন নিপীড়নের দায়ে অভিযুক্ত ফুটবল কোচ ব্যারি বেনেলকে নিয়ে ১৯৭০ এর দশকে সতর্ক করা সত্ত্বেও ক্লাবটি তা গুরুত্ব সহকারে না নেওয়ায় এ অভিযোগ করা হয়। বলা হয়েছে, সতর্কতা সত্ত্বেও বেনেলকে কোচ হিসেবে রেখে দেওয়ায় পরবর্তীতে আরও অনেক শিশু খেলোয়াড় যৌন নিপীড়নের শিকার হয়েছে। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

গার্ডিয়ানের প্রথম পাতা
যৌন নিপীড়নের দায়ে কয়েক দফায় কারাভোগ করেছেন বেনেল। তার বিরুদ্ধে একে একে যৌন নিপীড়নের অভিযোগ তুলেছেন ৮৬ জন ফুটবলার। এ কোচকে নিয়ে এখন প্রশ্নের মুখে পড়েছে ম্যানচেস্টার সিটিও। উচ্চ পর্যায়ের কর্মকর্তারা বেনেলকে নিয়ে সতর্ক করার পরও তা গুরুত্ব সহকারে নেওয়া হয়নি। এরপরও ম্যানচেস্টার সিটির জুনিয়র দলের হয়ে কোচিং চালিয়ে গেছেন বেনেল। ক্লাবটিতে সাত বছর ধরে দায়িত্ব পালনকালে অগণিত শিশু খেলোয়াড়কে ধর্ষণ করেন এবং যৌন নিপীড়ন চালান বেনেল।

ক্লাবে ১২ জনের উপর ৫০টি নিপীড়নের ঘটনায় তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। সাতটি অভিযোগ স্বীকার করার পর সোমবার তার বিরুদ্ধে সাজা ঘোষণা করা হবে। আর বাকি ৪৩টি অভিযোগে তার বিরুদ্ধে রায় ঘোষণা করা হবে।