গালফ টাইমস

কিউএনএ হ্যাকিং: যুক্তরাজ্যে সম্প্রচার লাইসেন্স হারালো আল আরাবিয়া

কাতার নিউজ এজেন্সি (কিউএনএ)’র হ্যাকিংয়ের ঘটনা ধামাচাপা দেওয়ার অভিযোগ ওঠার পর যুক্তরাজ্যের সম্প্রচার লাইসেন্স ফেরত দিয়েছে সৌদি ব্যবসায়ীর মালিকানাধীন টেলিভিশন চ্যানেল আল আরাবিয়া। দুবাইভিত্তিক চ্যানেলটি ব্রিটিশ সম্প্রচার কর্তৃপক্ষ অপকমের কাছে লাইসেন্সটি জমা দিয়েছে। শুক্রবার এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম গালফ টাইমস।

গালফ টাইমসের প্রথম পাতা
ব্রিটিশ আইনি প্রতিষ্ঠান কার্টার রাককে উদ্ধৃত করে গালফ টাইমস জানায়, অফকমের কাছে আল আরাবিয়ার নামে অভিযোগ করা হয়েছিল। আল আরাবিয়া ও স্কাই নিউজ আরাবিয়ার বিরুদ্ধে অভিযোগ করার জন্য কার্টার রাককে দায়িত্ব দিয়েছিল কাতার নিউজ এজেন্সি। অভিযোগে বলা হয়, ২০১৭ সালের ১৪ মে কিউএনএ’র ওয়েবসাইট হ্যাক হওয়ার পর কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে নিয়ে সাজানো এবং মিথ্যা খবর প্রচার করা হয়েছিল।

এ অভিযোগ খতিয়ে দেখার ঘোষণা দেয় অফকম। এর পরপরই স্বেচ্ছায় লাইসেন্স জমা দেয় আল আরাবিয়া। তদন্ত ও জরিমানা এড়াতে লাইসেন্সটি জমা দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

২০১৭ সালের মে মাসের শেষের দিকে কাতারের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কাতার নিউজ এজেন্ট (কিউএনএ) এবং সরকারি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক হয়। হ্যাকাররা কিউএনএ’র ওয়েবসাইটে একটি ভুয়া প্রতিবেদন যুক্ত করে দেয়। ওই প্রতিবেদনে  দেখা যায়, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ইরান, হামাস, হিজবুল্লাহ এবং ইসরায়েলকে সমর্থন জানিয়ে মন্তব্য করেছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় টিকে থাকবেন কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। এ মন্তব্যকে কেন্দ্র করে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। তবে,শুরু থেকেই কাতার দাবি করে আসছে দেশটির আমির কখনওই এ ধরনের মন্তব্য করেননি বরং কিউএনএ’র ওয়েবসাইট হ্যাক হয়েছে।