দ্য নিউ ইয়র্ক টাইমস

বন্দুক হামলা, সতর্ক করা হলেও ব্যবস্থা নেয়নি এফবিআই

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের পার্কল্যান্ডের স্কুলে বন্দুক হামলার ঘটনায় ব্যর্থতার অভিযোগ উঠেছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইএ-র ওপর। এরইমধ্যে সংস্থাটি স্বীকার করেছে যে, হামলাকারী নিকোলাস ক্রুজ সম্পর্কে তারা আগেই সতর্কতা পেয়েছিল। গত মাসে ১৯ বছর বয়সী হামলাকারীর ঘনিষ্ঠ এক ব্যক্তি এফবিআইকে সম্ভাব্য হামলা সম্পর্কে জানিয়েছিলেন। কিন্তু বিষয়টি সঠিকভাবে তদন্ত করতে ব্যর্থ হয়েছে সংস্থাটি। এ বিষয়টি নিয়ে শনিবার শিরোনাম করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস।Florida school shooting
হামলা ঠেকাতে ব্যর্থতার কারণে এরইমধ্যে চাপের মুখে পড়েছে এফবিআইএ। ফ্লোরিডা’র গভর্নর রিক স্কট দাবি তুলেছেন, এফবিআই পরিচালককে অবশ্যই পদত্যাগ করতে হবে। অন্যদিকে ব্যর্থতার ঘটনা পর্যালোচনার নির্দেশ দিয়েছেন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস।

১৪ ফেব্রুয়ারি ২০১৮ বুধবার ফ্লোরিডার পার্কল্যান্ডে মারজোরি স্টোনম্যান ডগলাস হাই স্কুলে ঢুকে ওই বন্দুক হামলা চালানো হয়। এতে নিহত হন ১৭ জন। আহত হন ১৪ জন। এক ঘণ্টারও বেশি সময় ধরে গোলাগুলির পর হামলাকারী হিসেবে আটক করা হয় স্কুলটির সাবেক ছাত্র নিকোলাস ক্রুজকে। শৃঙ্খলাভঙ্গের দায়ে স্টোনম্যান ডগলাস হাই স্কুল থেকে ১৯ বছরের ওই তরুণকে এক সময় বহিষ্কার করা হয়েছিল। গ্রেফতারের পর হামলার কথা স্বীকারও করেছে সে।

বন্দুক হামলার প্রতিক্রিয়ায় ফ্লোরিডা’র গভর্নর রিক স্কট এক বিবৃতিতে বলেছেন, খুনির বিরুদ্ধে ব্যবস্থা নিতে এফবিআই-এর ব্যর্থতা গ্রহণযোগ্য নয়। সংস্থাটির পরিচালককে পদত্যাগ করতে হবে।

অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস বলেন, এফবিআই-এর ব্যর্থতা একটি দুঃখজনক পরিণতিকে সামনে নিয়ে এসেছে। সম্ভাব্য সহিংসতার ইঙ্গিত সম্পর্কে বিচার বিভাগ ও এফবিআই কিভাবে প্রতিক্রিয়া জানাতে পারে তা নিয়ে একটি পর্যালোচনারও ঘোষণা দেন জেফ সেশনস।