টাইমস অব ইন্ডিয়া

বকেয়া আদায়ের সুযোগ হারিয়েছে পাঞ্জাব ব্যাংক: নীরব মোদি

ব্যাংক জালিয়াতি নিয়ে প্রকাশ্যে মুখ খোলায় উল্টো পাঞ্জাব ন্যাশনাল ব্যাংককে (পিএনবি) হুমকি দিয়েছেন ভারতীয় ব্যবসায়ী নীরব মোদি। পিএনবি বরাবর পাঠানো এক চিঠিতে নীরব দাবি করেন, তিনি ব্যাংকটির পাওনা অর্থ পরিশোধ করতে চেয়েছিলেন। কিন্তু পিএনবি এ কেলেঙ্কারির তথ্য প্রকাশ করায় তার ব্র্যান্ডের সুনামহানি হয়েছে। সুনাম ফিরিয়ে না দিলে ওই অর্থ পরিশোধ করা হবে না বলেও হুমকি দেওয়া হয়েছে। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতা
এ বছরের ২৯ জানুয়ারি সিবিআই-এর কাছে আর্থিক অনিয়মের অভিযোগ দায়ের করে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক কর্তৃপক্ষ। জানা যায়,১১৩৭৯ কোটি ৬০ লাখ ২৮ হাজার টাকা জালিয়াতি  হয়েছে। এ অভিযোগের সঙ্গে নাম জড়ায় জুয়েলারি ডিজাইনার নীরব মোদি ও মেহুল চোকসির। নীরব মোদি,তার স্ত্রী অ্যামি, ভাই নিশাল মোদি ও ব্যবসার অংশীদার মেহুল চোকসির বিরুদ্ধে নোটিস জারি করে ইন্টারপোল।

তবে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংককে হুমকি দিয়ে নীরব মোদি একটি চিঠি লিখেছেন। চিঠিতে নীরব অভিযোগ করেন, তাড়াহুড়ো করে তার ঋণ মেটানোর সব রাস্তা বন্ধ করে দিয়েছে ব্যাংক। চিঠিতে নীরবের বক্তব্য,’১৩ ফেব্রয়ারি আমার প্রস্তাব সত্ত্বেও দ্রুত বকেয়া আদায়ের জন্য আপনারা যে পদক্ষেপ নেন তাতে আমার ব্র্যান্ড এবং ব্যবসা ধ্বংস হয়েছে। আর সেটাই এখন আপনাদের বকেয়া উদ্ধারের ক্ষমতা সীমাবদ্ধ করে তুলেছে।’ চিঠিতে ইমেইলের পাশাপাশি ১৩ ফেব্রুয়ারি ও ১৫ ফেব্রুয়ারি তিনি ও তার প্রতিনিধিদের সঙ্গে ব্যাংক কর্মকর্তাদের মধ্যে বিস্তৃত আলোচনার কথা উল্লেখ করেছেন নীরব মোদি।

বকেয়ার পরিমাণের বিষয়ে নীরব চিঠিতে লিখেছেন, ‘আপনারা জানেন এটি সম্পূর্ণ ভুল এবং কোম্পানির বকেয়া যথেষ্ট কম।‘
জালিয়াতির মামলায় শনিবারই পিএনবির অবসরপ্রাপ্ত ডেপুটি ম্যানেজার গোকুলনাথ শেট্টি এবং আরও দু’জন কর্মীকে গ্রেফতার করেছে সিবিআইI