দ্য গার্ডিয়ান

অসঙ্গত আচরণের দায়ে পদত্যাগে বাধ্য হলেন দাতব্য প্রধান

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ থেকে পদত্যাগ করলেন উপপ্রধান জাস্টিন ফরসিথ। ইউনিসেফে যোগ দেওয়ার আগে  সেভ দ্য চিলড্রেনে সাবেক প্রধান নির্বাহী ছিলেন তিনি। ওই সংস্থার ৩ নারী কর্মী সম্প্রতি তার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তুলেছে। জাস্টিন অবশ্য বলছেন, সেই আভিযোগ তার পদত্যাগের কারণ নয়। তার কারণে যেন ইউনিসেফের ভাবমূর্তি ক্ষুণ্ন না হয়, সেটা নিশ্চিত করতেই তিনি পদত্যাগ করছেন। এ বিষয়টি নিয়ে শুক্রবার শিরোনাম করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

06জাস্টিন ফরসিথের বিরুদ্ধে অভিযোগ, সেভ দ্য চিলড্রেনে দায়িত্ব পালনকালে তিনি নারী সহকর্মীদের অশালীন ক্ষুদে বার্তা পাঠাতেন এবং তাদের পোশাক নিয়ে যৌন-মন্তব্য করতেন। সংস্থাটির দুই প্রাক্তন কর্মী ব্যারি ও’ কিফি জানিয়েছেন, ফরসিথের আচরণের বিষয়টি অনেক কর্মীই জানতেন। তবে তার বিরুদ্ধে কথা বললে পরিণতি কী হবে সেই ভয়ে মুখ খুলতেন না।

জাস্টিন তার পদত্যাগপত্রে উল্লেখ করেছেন, তার অতীত কর্মকাণ্ডের কারণে ইউনিসেফের যাতে কোনো ক্ষতি না হয়, সেজন্যই তিনি সংস্থাটি থেকে সরে দাঁড়াচ্ছেন। সেভ দ্য চিলড্রেনের সময়কার ঘটনা এর কারণ নয়। জাস্টিনের দাবি ‘অনেক বছর আগেই ওই বিষয়গুলো যথার্থভাবে সমাধান করা হয়েছে।’ তিনি লিখেছেন, ‘আমার মনে কোনো সন্দেহ নেই যে, আমাকে ঘিরে কিছু প্রচারণা কেবল আমাকে দায়বদ্ধই করছে না, বরং আমাদের কারণে সংস্থা ও অনুদানের ক্ষতি  হচ্ছে।’

এর আগে জাস্টিনের বিরুদ্ধে সংস্থাটির নারী কর্মীদের সঙ্গে অসদাচরণের অন্তত তিনটি জোরালো অভিযোগ জমা পড়েছে মর্মে চলতি সপ্তাহেই একটি প্রতিবেদন প্রকাশ হয়। অবশ্য ফরসাইথের দাবি, তিনি তিনজন নারী কর্মীর কাছেই তিনি নি:শর্ত ক্ষমা চেয়েছেন।