দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

মেঘালয়াতেও বিজেপির জয়, কংগ্রেসকে ছাপিয়ে জোট সরকার গঠন

আবারও একটুর জন্য জয়বঞ্চিত হলো কংগ্রেস। শনিবার সবাইকে ছাপিয়ে জয় নিশ্চিত করে ফেলেছে বিজেপি। মেঘালয়াতে এখন সবচেয়ে বড় দল তারাই, ক্ষমতাতেও তারাই আসছে।

the indian express

কনরাদ শংমার ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) এর নেতৃত্বে বিজেপি ও আর দুজন বিধায়ক স্থানীয় দল ইউডিপি, পিডিএফ ও এইচএসপিডিপিকে সাথে নিয়ে গভর্নরের সঙ্গে দেখা করেছেন। ৬০টি সিটের পার্লামেন্টে এখন ৩৪ জন এমএলএ তাদের। এই জোটের প্রধানমন্ত্রী হবেন এনপিপি প্রধান কনরাদ শংমা।

বিজেপিসহ জোটের সব সদস্যই এই সরকারের অংশ হবে। ৬ মার্চ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় শপথ নেবেন তারা। 

শনিবার রাত থেকেই তাদের জয়ের বিষয়টি নিয়ে আলোচনা চলায় রবিবারের দিনটি শিলংয়ে হয়ে ওঠে সুপার সানডে। রাতে ভোটগণনার পর থেকে শুরু হয় আলোচনা।  কংগ্রেসের প্রতিদ্বন্দ্বি হয়ে দাঁড়ান হেমন্ত বিশ্ব শর্মা। কনরাদ ও ইউডিপি প্রধান ধনকুপারের সঙ্গে আলোচনা করে সমঝোতায় আসেন তিনি। রবিবার সন্ধ্যায় এনপিপ, বিজেপি, ইউইডিপি, পিডিএফ, এইচএসপিডিপি এর বিধায়ক ও নেতারা আলোচনায় বসেন। গভর্নর গঙ্গা প্রসাদের সঙ্গে দেখা করে ক্ষমতাগ্রহণের কথা জানান।

এনপিপির ১৯ জন এমএলএ রয়েছে, ইউডিপির রয়েছে ছয়জন। এইচএসপিডিপির ও বিজেপির রয়েছে দুইজন করে আর পিডিএফের রয়েছেন চারজন। স্বতন্ত্র প্রার্থী স্যামুয়েল এম সাংমাও তাদের সমর্থন করছেন।