দ্য টাইমস অব ইন্ডিয়া

আরও তিনদিনের জন্য সিবিআই হেফাজতে কার্তি চিদাম্বরম

আইএনএক্স মিডিয়া কেলেঙ্কারির মামলায় ২৮ ফেব্রুয়ারি ভারতের জ্যেষ্ঠ কংগ্রেস নেতা ও সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরমের ছেলে কার্তি চিদাম্বরমের সিবিআই হেফাজতের মেয়াদ আরও তিন দিন বাড়ানো হয়েছে। মঙ্গলবার (৬ মার্চ) দিল্লির পাটিয়ালা হাউসের বিশেষ আদালত এ আদেশ দেয়। বুধবার (৭ মার্চ) এ খবরটিকে প্রথম পাতার শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।  

টাইমস অব ইন্ডিয়া প্রথম পাতা
আইএনএক্স মিডিয়া কেলেঙ্কারির মামলায় ২৮ ফেব্রুয়ারি ভারতের জ্যেষ্ঠ কংগ্রেস নেতা ও সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরমের ছেলে কার্তি চিদাম্বরমকে গ্রেফতার করে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই। এদিন লন্ডন থেকে ফিরছিলেন কার্তি। চেন্নাই বিমানবন্দরে নামার পরই তাকে গ্রেফতার করা হয়। তার পর থেকে সিবিআই হেফাজতে ছিলেন তিনি। মঙ্গলবারই সেই মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। এ দিন দিল্লির পাটিয়ালা হাউস বিশেষ আদালতে কার্তির মেয়াদ বাড়ানোর আবেদন করে সিবিআই। পাশাপাশি, কার্তির আইনজীবী তার জামিনের আবেদন জানান। তবে দুই পক্ষের দীর্ঘ শুনানির পর জামিনের আবেদন খারিজ করে কার্তিকে আরও তিন দিন, অর্থাৎ আগামী ৯ মার্চ পর্যন্ত সিবিআই হেফাজতে রাখার আবেদন মঞ্জুর করেন বিশেষ বিচারক সুনীল রানা।

২০০৭ সালে ফরেন ইনভেস্টমেন্ট প্রোমোশন বোর্ড বা এফআইপিবি-র নিয়ম ভাঙায় আইএনএক্স মিডিয়ার বিরুদ্ধে কর সংক্রান্ত তদন্ত চলছিল। অভিযোগ ওঠে বাবা পি চিদাম্বরম কেন্দ্রীয় অর্থমন্ত্রী হওয়ার সুবাদে এই তদন্তের ওপর প্রভাব খাটান ছেলে কার্তি চিদাম্বরম। গত বছর মে মাসে কার্তির বিরুদ্ধে এফআইআর দায়ের হয়। এ বছরের ১৬ ফেব্রুয়ারি দেশের চৌদ্দটি জায়গায় তল্লাশি চালায় সিবিআই। গ্রেফতার করা হয় কার্তির চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টকে। কার্তিকেও হাজিরা দিতে সমন পাঠানো হয়। সমনের বিরোধিতা করে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হন কার্তি। সেই আবেদন খারিজ হওয়ায় ২৮ ফেব্রুয়ারি তাকে চেন্নাই বিমান বন্দরেই গ্রেফতার করা হয়। কংগ্রেসের অভিযোগ,নীরব মোদি কেলেঙ্কারি থেকে দৃষ্টি ঘোরাতেই প্রতিহিংসাবশত কার্তিকে গ্রেফতার করা হয়েছে। তবে বিজেপির দাবি,আইনের উর্ধ্বে কেউ নয়। যা হচ্ছে তা আইন মেনেই হচ্ছে।