গালফ টাইমস

আকাশসীমা লঙ্ঘনের দায়ে আমিরাত ও বাহরাইনের বিরুদ্ধে অভিযোগ কাতারের

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের বিমান অব্যাহতভাবে কাতারের আকাশসীমা লঙ্ঘন করে যাচ্ছে বলে অভিযোগ করেছে দোহা। গত চার মাসে এমন তিনটি ঘটনার ব্যাপারে জাতিসংঘে অভিযোগ জানিয়েছে কাতার। ৯ মার্চ জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাঠানো এক চিঠিতে এ অভিযোগ জানায় দেশটি। এ বিষয়টি নিয়ে রবিবার শিরোনাম করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম গালফ টাইমস।

Gulf Times২০১৭ সালের জুনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। একইসঙ্গে স্থল, নৌ ও আকাশপথে দেশটির ওপর অবরোধ আরোপ করে সৌদি জোট। আকাশপথে অবরোধের অংশ হিসেবে নিজেদের আকাশসীমায় কাতারি বিমান প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে দেশ চারটি।

শুক্রবার নিরাপত্তা পরিষদকে দোহার দেওয়া চিঠিতে অভিযোগ করা হয়, ২৮ ফেব্রুয়ারি কাতারের অর্থনৈতিক অঞ্চলের ওপর দিয়ে একটি বাহরাইনি সামরিক বিমান উড়ে গেছে। কাতারের আকাশসীমা অতিক্রমের আগেই বিমানটিকে ধাওয়া করে কাতারি যুদ্ধবিমান।

চিঠিতে আরও অভিযোগ করা হয়, এ বছরের ১৪ জানুয়ারি একটি আমিরাতি সামরিক বিমান অনুমতি না নিয়ে কাতারের জলসীমার উপর দিয়ে উড়ে গেছে। ২৫ ফেব্রুয়ারি আরেকটি আমিরাতি সামরিক বিমানকে কাতারি সীমান্তে দেখা গেছে।