দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

ভারত-পাকিস্তান সম্পর্কে হুমকিতে কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যরা

চিরবৈরি দুই প্রতিবেশি ভারত ও পাকিস্তানের সম্পর্কের অবনতির উত্তাপ টের পাচ্ছে পরস্পরের দেশে কর্মরত কূটনীতিকরা। আর এই খবরকে সোমবারের প্রধান শিরোনাম করেছে ভারতের সংবাদমাধ্য দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস। ওই খবরে বলা হয়েছে, ইসলামাবাদের বিরুদ্ধে নিজেদের কূটনৈতিক ও তাদের পরিবারের সদস্যদের হেনস্তার অভিযোগ করে  নয়াদিল্লি। হুমকি দেওয়া বন্ধ না হলে রাজধানী থেকে তারা কূটনীতিকদের বের করে দেবে।

noname

কূটনৈতিক পরিভাষায় ভার্বেল নোট বলে পরিচিত চারটি নোটের মাধ্যমে সম্প্রতি ইসলামাবাদের কর্মরত ভারতের কূটনীতিকরা এসব অভিযোগ সামনে আনে। এরপরই ভারতে পাকিস্তান দূতাবাস থেকেই এই হুমকির কথা জানানো হলো। ইসলামাবাদে কর্মরত ভারতের কূটনীতিকরা অভিযোগ তোলেন সেখানকার ভারতীংয় দূতাবাস ভবন ব্যবহার কঠিন করে তুলতে চারপাশে প্রতিবন্ধকতা নির্মাণ করা হচ্ছে। ইসলামাবাদ ক্লাবে হাই কমিশনারের সদস্যপদ স্থগিত করা হয়েছে।

কূটনৈতিক সূত্রকে উদ্ধৃত করে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, গত বৃহস্পতি, শুক্র ও শনিবার নয়াদিল্লির পাকিস্তান দূতাবাস পররাষ্ট্র মন্ত্রণালয়কে চারটি ভার্বেল নোট পাঠিয়েছে। এসব চিঠিতে  হেনস্তার অভিযোগকে সুনির্দিষ্ট করার আহ্বান জানানো হয়েছে।

সূত্রটি বলছে, ইসলামাবাদের ভারতীয় হাই কমিশনের কাছে একই ধরণের চিঠি দেওয়া হয়েছে। ওই চিঠিতে পাকিস্তান হুমকি দিয়ে বলেছে, নয়াদিল্লি থেকে নিজেদের কূটনীতিকদের পরিবারের সদস্যদের বের করে নেবে তারা।