দ্য টাইমস

সাবেক রুশ গোয়েন্দাকে বিষ প্রয়োগ, পুতিনকে ডেডলাইন ব্রিটিশ প্রধানমন্ত্রীর

যুক্তরাজ্যে বসবাসরত পক্ষত্যাগী সাবেক রুশ গোয়েন্দা সের্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে বিষ প্রয়োগে হত্যাচেষ্টার ঘটনায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দায়ী করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। সোমবার ব্রিটিশ পার্লামেন্টে দেওয়া ভাষণে তিনি বলেন, যুক্তরাজ্য এ ঘটনাকে হুমকি হিসেবেই বিবেচনা করছে। মঙ্গলবারের মধ্যে যদি তারা (রাশিয়া) কোনও যুক্তি দেখাতে না পারে তাহলে একে রাষ্ট্রদোহী তৎপরতা হিসেবে দেখা হবে। এ বিষয়টি নিয়ে মঙ্গলবার শিরোনাম করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য টাইমস।

The Timesথেরেসা মে বলেন, এটি হয়তো আমাদের বিরুদ্ধে রাশিয়ার সরাসরি হামলা। অথবা দেশটির সরকার নিজের সামরিক বাহিনীর ওপর হস্তক্ষেপ হারিয়ে ফেলেছে।

গত ৪ মার্চ সালসবেরি শহরের একটি বিপণিকেন্দ্রের বেঞ্চে সের্গেই ক্রিসপাল এবং তার ৩৩ বছরের কন্যা ইউলিয়াকে অচেতন অবস্থায় পাওয়া যায়। পরে এ ঘটনায় ব্যবহৃত নার্ভ এজেন্টের সন্ধান পায় ব্রিটিশ কর্তৃপক্ষ। কন্যাকে নিয়ে সের্গেই স্ক্রিপাল যেখানে দুপুরের খাবার খেয়েছিলেন- জিজ্জি নামের সলসবেরির ওই পিজার দোকানেই তার স্নায়ুকে আঘাতকারী এই নার্ভ এজেন্টের খোঁজ মিলেছে। অন্তত পাঁচটি স্থানে ফরেনসিক তদন্ত চালানোর পর পিজার দোকানে এর সন্ধান মিলে।

রেস্টুরেন্টটিতে ওই সময়ে আর কারও উপস্থিতির বিষয়ে নিশ্চিত হতে পারেনি তদন্তকারী সংস্থা। স্থানটি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তত্ত্বাবধানে রাখা হয়েছে।

পিজা দোকানটি ছাড়াও সের্গেই স্ক্রিপালের বাড়ি, একটি পানশালা এবং তার স্ত্রী ও ছেলের যেখানে সমাধি রয়েছে, সেখানেও সন্ধান করা হচ্ছিল নার্ভ এজেন্ট রাসায়নিকের।

জিজ্জিতে দুপুরের খাবারের অন্তত দুই ঘণ্টা পর সাবেক ওই রুশ গুপ্তচর ও তার মেয়েকে অত্যন্ত সঙ্কটাপন্ন অবস্থায় কাছের একটি পার্ক থেকে উদ্ধার করা হয়। তাদের উদ্ধারে যাওয়া একজন পুলিশ কর্মকর্তাও গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়েছেন। সের্গেই ক্রিসপাল এবং তার মেয়ে ইউলিয়া উভয়েই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। 

ঘটনার তদন্তে অন্তত আড়াইশ কাউন্টার টেরোরিজম পুলিশ সদস্যসহ সামরিক বাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছে।

এ ঘটনায় রাশিয়াকে দায়ী করে যুক্তরাজ্যে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। এরমধ্যেই বিষয়টি নিয়ে পার্লামেন্টে কথা বললেন থেরেসা মে।
উল্লেখ্য, নার্ভ এজেন্ট হচ্ছে উচ্চ ক্ষমতাসম্পন্ন বিষাক্ত রাসায়নিক যা স্নায়ুতন্ত্রকে বিকল বা অকার্যকর করে দিতে পারে। এতে দৈহিক কর্মক্ষমতা বন্ধ হয়ে যেতে পারে।