দ্য স্টার

বিনামূল্যে চিকিৎসার সুযোগ পাবে মালয়েশিয়ার হেপাটাইটিস-সি আক্রান্তরা

মালয়েশিয়ার ১৮টি সরকারি হাসপাতালে হেপাটাইটিস সি আক্রান্ত রোগীদের বিনামূল্যে চিকিৎসা দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী দাতুক সেরি এস. সুব্রানিয়াম সোমবার (১৯ মার্চ) এ ঘোষণা দেন। তিনি জানান, এ বছর মালয়েশিয়ায় দুই হাজার হেপাটাইটিস সি আক্রান্ত রোগীকে চিকিৎসা দেওয়া হবে। মঙ্গলবার (২০ মার্চ) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে মালয়েশীয় সংবাদমাধ্যম দ্য স্টার।

দ্য স্টারের প্রথম পাতা
সোমবার মালয়েশিয়ার হাসপাতালগুলো পরিদর্শন করেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী দাতুক সেরি এস. সুব্রানিয়াম। বিনামূল্যে হেপাটাইটিস সি এর চিকিৎসা দেওয়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, ‘রোগীদের জন্য এটি দীর্ঘ প্রতীক্ষিত মুহূর্ত। আগে আমাদের হেপাটাইটিস সি এর চিকিৎসা দেওয়ার উপযোগী কোনও হাসপাতাল ছিল না, যেখানে চিখিৎসা হতো সেগুলোও ব্যয়বহুল ছিল। এখন আমরা ওষুধ ব্যবহার করতে পারছি যা ভাইরাস ধ্বংস করে রোগটিকে সারিয়ে তুলতে পারে।’ এ চিকিৎসায় আরোগ্য লাভের হার ৯৫ ভাগ বলে উল্লেখ করেন তিনি। সোফোসবুভির ওষুধটি বর্তমানে মিসর থেকে আমদানি করা হচ্ছে বলেও জানান তিনি।

দ্য স্টারের প্রতিবেদনে বলা হয়, ৪ লাথ মালয়েশীয় হেপাটাইটিস সি আক্রান্ত। সুব্রানিয়াম জানান, তাদের মন্ত্রণালয়ে নিবন্ধনকৃত রোগীর সংখ্যা ২৩ হাজার। তিনি বলেন, ‘আমরা অল্পসংখ্যক রোগীকে দিয়ে চিকিৎসা শুরু করছি এবং পরে তা বাড়ানো হবে।’

সোফোসবুভির ওষুধ আমদানি ও উৎপাদনে মালয়েশীয় সরকার বাধ্যতামূলক লাইসেন্স ইস্যু করার পর এ ওষুধটি অনেকটাই রোগীদের হাতের নাগালে পৌঁছেছে।