দ্য ওয়াশিংটন পোস্ট

পুতিনের জয়ে ট্রাম্পের শুভেচ্ছা

TWPচতুর্থ দফায় রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ভ্লাদিমির পুতিনকে শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবারের নির্বাচনে জয়ী হওয়ার দুই দিনের মাথায় মঙ্গলবার পুতিনকে ফোন করে অভিনন্দন জানান মার্কিন প্রেসিডেন্ট। এ বিষয়টি নিয়ে বুধবার শিরোনাম করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট।

ফোনালাপে ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার অস্ত্র প্রতিযোগিতা নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। আমাদের যা আছে কাউকে আমরা কখনও তার কাছাকাছি আসতে দেবো না।’

দুই নেতা শিগগিরই আলোচনায় বসার বিষয়ে একমত হন।

এর আগে নির্বাচনে বিজয়ী হওয়ায় পুতিনকে অভিনন্দন জানান তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান, জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো, ইউরোপীয় ইউনিয়নের জ্য ক্লদ জাঙ্কার প্রমুখ।

এদিকে হোয়াইট হাউস সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নিরাপত্তা কর্মকর্তাদের পরামর্শ উপেক্ষা করে পুতিনকে অভিনন্দন জানিয়েছেন ট্রাম্প। তিনি নিজ থেকেই রুশ প্রেসিডেন্টকে ফোন করেছেন।

হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি হোগান গিডলেই এর আগে সাংবাদিকদের জানিয়েছিলেন, প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ায় পুতিনকে শুভেচ্ছা জানাবেন না ট্রাম্প। এরমধ্যেই ট্রাম্প-পুতিন ফোনালাপের খবর এলো।