দ্য ওয়াশিংটন পোস্ট

রাশিয়ায় শপিং মলে আগুনের ঘটনায় ক্ষুব্ধ জনগণ

রাশিয়ার কেমেরোভোতে একটি শপিং মলে অগ্নিকাণ্ডে ৬৪ জন নিহত হওয়ার ঘটনায় ক্ষুব্ধ রুশ নাগরিক। সাইবেরিয়ান শহরটির ওই শপিং সেন্টারে অগ্নি নির্বাপন ব্যবস্থায় রুশ সরকারের এমন ব্যর্থতায় রাগ, দ্বিধা ও দুঃথ কাজ করছে জনগণের মাঝে।

ওয়াশিংটন পোস্ট

রবিবার রাতের আগুনে শপিংমলটিতে নিহত হয়েছেন অন্তত ৬৪ জন। নিহত হয়েছে এক ক্লাসের সব স্কুল শিক্ষার্থী। কয়েকজন মৃত্যুর আগে তাদের বাবা-মাকে ফোন করার চেষ্টা করেছিলেন।

রাশিয়ার সামাজিক মাধ্যমগুলোতে ছেয়ে গেছে শোক। কয়েকজন ক্ষোভ প্রকাশ করেছেন সঠিক পদক্ষেপ না নেওয়ায়। কর্মকর্তারা জানান, ফায়ার এক্সিট বন্ধ ছিল এবং ফায়ার অ্যালার্ম বন্ধ ছিল।

বিবার (২৫ মার্চ) সন্ধ্যার দিকে ওই এলাকার উইন্টার চেরি কমপ্লেক্স শপিং সেন্টারটিতে আগুন লাগে। ভবনটিতে বিনোদন কেন্দ্রও ছিল। অগ্নিকাণ্ডে ভবনের উপর তলার ছাদ ধসে পড়ে দুটি প্রেক্ষাগৃহের ওপর। তখন সেখানে অনেক শিশু চলচ্চিত্র দেখছিল।

মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি পুরো ঘটনাটিকে অপরাধপূর্ণ অবহেলা হিসেবে উল্লেখ করেছেন।

১৩ বছর বয়সী শিশু মারিয়া মারা যাওয়ার আগে ফেসবুকে লেখেন, ‘আমরা পুড়ে যাচ্ছি। সম্ভবত এটাই চিরবিদায়। এমন প্রায় ৩০ জন ফেসবুকে বিদায় জানাতে পেরেছিলেন।

রাশিয়ার এক টেলিভিশন সাংবাদিক বলেন, এখন পর্যন্ত কোনও নির্দিষ্ট সংখ্যা জানা যায়নি। তবে বাবা-মা’রা আশা করছেন তাদের সন্তানের নাম মৃত তালিকা থেকে নিখোঁজ তালিকায় উঠে আসবে।