দ্য টাইমস অব ইন্ডিয়া

ভারতে জনকল্যাণমূলক স্কিমের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের সময়সীমা বাড়লো

ভারতে বিভিন্ন সরকারি পরিষেবায় আধার কার্ড সংযুক্তিকরণের সময়সীমা বাড়ানো হয়েছে। মার্চ ৩১ তারিখের বদলে সময়সীমা বাড়িয়ে ৩০ জুন করা হয়েছে। বুধবার (২৮ মার্চ) ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। বৃহস্পতিবার (২৯ মার্চ) এ খবরটিকে প্রথম পাতার শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। 

টাইমস অব ইন্ডিয়া প্রথম পাতা
মঙ্গলবার প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়েছিল সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেস বা সিবিডিটি। আর বুধবার কেন্দ্র বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্পের ক্ষেত্রে বাড়িয়ে দিল এই সময়সীমা।

সামাজিক সুরক্ষা খাতের বিভিন্ন সুবিধা পেতে ভারতের কেন্দ্রীয় সরকার আধার কার্ড চালু করেছিল। আধারের কার্ড নিতে গেলে নাগরিকদের চোখের আইরিশের প্রতিচ্ছবি ও আঙ্গুলের ছাপ দিতে হয়, যা তথ্যভাণ্ডারে জমা থাকবে। এছাড়া নাম-ঠিকানা ও আর্থিক লেনদেন থেকে শুরু করে নাগরিকদের ব্যক্তিগত তথ্যভাণ্ডার তৈরির প্রায় যাবতীয় তথ্য সেখানে রক্ষিত থাকবে। 

বর্তমানে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে আধার সম্পর্কিত একাধিক মামলার শুনানি চলছে। যদিও শীর্ষ আদালত মঙ্গলবারই জানিয়েছিল, সরকারের তরফ থেকে যে সমস্ত পণ্য এবং পরিষেবায় ভর্তুকি দেওয়া হয়, সেগুলি পেতে গেলে আধার সংযুক্তিকরণের কাজ শেষ করতে হবে ৩১ মার্চের মধ্যেই। কিন্তু কেন্দ্রের এদিনের সিদ্ধান্তে রীতিমতো স্বস্তি পেল সাধারণ মানুষ। এর আগে অবশ্য একটি রায়ে শীর্ষ আদালত ১৩ মার্চ ব্যাঙ্ক অ্যাকাউন্ট, পাসপোর্ট এবং মোবাইল নাম্বারের সঙ্গে আধার কার্ড সংযুক্ত করার সময়সীমা অনির্দিষ্ট কাল পর্যন্ত বাড়িয়ে দিয়েছিল।