দ্য হিমালয়ান টাইমস

সমৃদ্ধ দেশ গঠনের আহ্বান নেপালের প্রেসিডেন্টের

নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি বলেছেন, তার দেশের উচিত বিবাদের নিষ্পত্তি করা এবং অস্থিরতা, দমন-পীড়ন ও দুর্নীতির অবসান টানা। বৃহস্পতিবার (২৯ মার্চ) নেপালের পার্লামেন্টের দুই কক্ষের যৌত অধিবেশনে দেওয়া ভাষণে এসব কথা বলেন বিদ্যা দেবী। শুক্রবার (৩০ মার্চ) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে নেপালি সংবাদমাধ্যম হিমালয়ান টাইমস।

দ্য হিমালয়ান টাইমসের প্রথম পাতা
বৃহস্পতিবার নেপালের পার্লামেন্টের যৌথ অধিবেশন অনুষ্ঠিত হয়। এদিন পার্লামেন্ট অধিবেশনে যোগ দেন দেশটির প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি। নেপালের গত তিন দফায় অনুষ্ঠিত নির্বাচন এবং সরকারের মেয়াদে এ প্রথম কোনও প্রেসিডেন্ট পার্লামেন্টের অধিবেশনে যোগ দেন। বৃহস্পতিবার বিদ্যা দেবীকে পার্লামেন্টে স্বাগত জানান, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি, স্পিকার কৃষ্ণ বাহাদুর মাহারা এবং জাতীয় পরিষদের সভাপতি গণেশ তিমিলসেনা।

যৌথ অধিবেশনে কেপি শর্মা অলি প্রেসিডেন্ট বিদ্যা দেবীর হাতে লিখিত বক্তব্য তুলে দেন। পরে তা পড়ে শোনান বিদ্যা দেবী। সেসময় একটি সমৃদ্ধ সমাজ গড়ে তুলতে সহযোগিতা করার জন্য সকল নেপালির প্রতি আহ্বান জানান তিনি। দেশের উন্নয়ন নিশ্চিত করতে প্রতিবেশী ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে কাজ করার জন্য নেপালের পার্লামেন্টের প্রতি আহ্বান জানান বিদ্যা। তিনি বলেন, ‘চলুন, আমাদের সম্পদ ও সক্ষমতা ব্যবহার করে টেকসই উন্নয়ন ও সমৃদ্ধি অর্জনের জন্য কাজ করি। আমাদের উচিত জনগণের প্রয়োজন ও চাহিদার কথা মাথায় রেখে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের জন্য চেষ্টা করা।’

পার্লামেন্টে ৪১ জন নির্বাচিত নারী প্রতিনিধি থাকার বিষয়টিকে নেপারিদের জন্য গৌরবের বলে উল্লেখ করেন বিদ্যা দেবী।