আনাদোলু পোস্ট

ফ্রান্সকে হুঁশিয়ারি এরদোয়ানের

তুরস্কের সঙ্গে সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের আলোচনার জন্য মধ্যস্থতার প্রস্তাব দেওয়ায় ফ্রান্সের কঠোর সমালোচনা করেছে আঙ্কারা। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, ওই প্রস্তাবের মধ্য দিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট তার সীমা লঙ্ঘন করেছেন। শুক্রবার আঙ্কারায় নিজ দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির প্রাদেশিক নেতাদের সঙ্গে এক বৈঠকে তিনি এমন মন্তব্য করেন। এ বিষয়টি নিয়ে রবিবার শিরোনাম করেছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু পোস্ট।

Anadolu Postরজব তাইয়্যেব এরদোয়ান বলেন, ‘তুরস্ক ও একটি সন্ত্রাসী দলের মধ্যে মধ্যস্থতার ব্যাপারে কথা বলার আপনি কে?’

গত বৃহস্পতিবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ প্যারিসে সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠক থেকেই তিনি বিদ্রোহীদের সঙ্গে তুরস্কের আলোচনার প্রস্তাব দেন। ওই আলোচনায় মধ্যস্থতারও প্রস্তাব দেন তিনি।

সিরিয়ার কুর্দি বিদ্রোহী গোষ্ঠী পিকেকে সূত্র বলছে, বিদ্রোহীদের সঙ্গে বৈঠকে ফ্রান্সের প্রেসিডেন্ট সিরিয়ার উত্তরাঞ্চলে আরও সেনা ও মানবিক ত্রাণ পাঠানোর অঙ্গীকার করেছেন। একইসঙ্গে সংকট নিরসনে কূটনৈতিকভাবে তুরস্কের ওপর চাপ প্রয়োগের কথাও বলেন তিনি।

আঙ্কারায় দলীয় বৈঠকে ফরাসি প্রেসিডেন্টের সমালোচনা করে এরদোয়ান বলেন, নিজেদের ভুল নীতির কারণে যখন সন্ত্রাসীদের দিয়ে ফ্রান্স পূর্ণ হয়ে যাবে তখন যেন তারা তুরস্কের সাহায্য না চায়।