দ্য নিউ ইয়র্ক টাইমস

অভিবাসী ইস্যুতে ফের হার্ড লাইনে ট্রাম্প

অবৈধ অভিবাসী ইস্যুতে ফের হার্ড লাইনে গেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ইস্যুতে প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটদের সমালোচনায় আবারও সরব হয়েছেন তিনি। ডেমোক্র্যাটদের সীমান্ত সুরক্ষা নীতিকে দুর্বল আখ্যা দিয়ে রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত এই প্রেসিডেন্ট বলেছেন, আমাদের দেশ চুরি হয়ে যাচ্ছে। সোমবার টুইটারে দেওয়া পোস্টে তিনি অভিবাসন সংক্রান্ত বিদ্যমান নীতি পরিবর্তনে কংগ্রেসের প্রতি আহ্বান জানান। এ বিষয়টি নিয়ে মঙ্গলবার শিরোনাম করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস।

Ny timesটুইটারে দেওয়া পোস্টে ট্রাম্প লিখেছেন, বর্ডার পেট্রোল এজেন্ট বাহিনী দুর্দান্ত। কিন্তু ডেমোক্র্যাটদের বানানো দুর্বল আইন তাদের দায়িত্ব পালনের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। কংগ্রেস সরব হোক, আমাদের দেশ চুরি হয়ে যাচ্ছে!

টুইটারে দেওয়া আরেক পোস্টে তিনি লিখেছেন, বিপুল সংখ্যক মানুষকে নিজেদের দেশে ঢুকতে না দেওয়ার সক্ষমতা মেক্সিকোর রয়েছে। উত্তরাঞ্চলীয় সীমান্তে তাদের নিশ্চিতভাবেই আটকে দেবে তারা। কারণ তাদের সীমান্ত আইন কাজে আসে। আমাদের দেশেও তাদের  (অভিবাসনপ্রত্যাশী) প্রবেশ করতে দেওয়া ঠিক হবে না। কংগ্রেসকে অতি দ্রুত সীমান্ত আইন অনুমোদন করতে হবে। প্রয়োজনে নিউক্লিয়ার অপশন ব্যবহার করেও মাদক ও মানুষের এই ঢল থামাতে হবে।

নির্বাচনি প্রচারণার সময় থেকেই অভিবাসন ইস্যুতি নিজের কট্টর অবস্থানের কথা বলে আসছেন ট্রাম্প। তবে গত ফেব্রুয়ারিতে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে দেওয়া ভাষণে খানিকটা নমনীয় অবস্থান দেখান তিনি। ‘অনিবন্ধিত অভিবাসী’দের মধ্যে যাদের অপরাধকর্মের রেকর্ড নেই এবং যারা কর্মী হিসেবে দক্ষ, তাদের যুক্তরাষ্ট্রে থাকার অধিকার রক্ষার ইঙ্গিত দেন মার্কিন প্রেসিডেন্ট। তবে অভিবাসন নীতি বদলের প্রশ্নে পূর্বের অবস্থানেই রয়েছেন এই রিপাবলিকান প্রেসিডেন্ট। এদিন মেধাভিত্তিক নতুন অভিবাসন নীতি গ্রহণের ইঙ্গিত দেন তিনি।